ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ফ্যাটি লিভারের কারণে মস্তিষ্কের যে গুরুতর সমস্যা দেখা দেয়

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১১:৫২ এএম, ২৬ ডিসেম্বর ২০২২

লিভারের বিভিন্ন ধরনের রোগের মধ্যে ফ্যাটি লিভারের ডিজিজ অন্যতম। তবে জানলে অবাক হবেন, ফ্যাটি লিভার শুধু লিভারেই নয়, মস্তিষ্কেও ক্ষতিকর প্রভাব ফেলে। সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

লন্ডনের কিংস কলেজ ও ইউনিভার্সিটি অব লুসানের অনুমোদিত রজার উইলিয়ামস ইনস্টিটিউট অব হেপাটোলজির বিজ্ঞানীরা নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) ও মস্তিষ্কের সমস্যার মধ্যে যোগসূত্র খুঁজে পেয়েছেন।

গবেষণা বলছে, প্রায় ২০ শতাংশ মানুষের দেহে কোনো না কোনো সময় নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ দেখা দেয়।

বিশেষ করে যারা স্থূলতার সমস্যায় ভুগছেন, তাদের মধ্যে এই রোগ দেখা যায় প্রায় ৮০ শতাংশের ক্ষেত্রেই। তবে এর সঙ্গে মস্তিষ্কের কোনো ব্যাধির যোগ থাকতে পারে তা আগে জানা ছিল না বিজ্ঞানীদের।

গবেষণা দেখা গেছে, নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারের ক্ষেত্রে যে চর্বি জমে, একই স্নেহ পদার্থ মস্তিষ্কে অক্সিজেন সরবরাহের মাত্রা কমিয়ে দেয়।

ফলে মস্তিষ্কের টিস্যুতে প্রদাহের সৃষ্টি করে। উভয়ক্ষেত্রেই মস্তিষ্কের গুরুতর রোগ দেখা দিতে পারে বলে মত বিজ্ঞানীদের।

বিজ্ঞানীদের মতে, ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চের সহযোগিতায় ইঁদুরের উপর এই গবেষণা চালানো হয়। এক্ষেত্রে ইঁদুরগুলোকে দু’টি দলে ভাগ করে দু’ধরনের খাবার খাওয়ান বিজ্ঞানীরা।

প্রথম ভাগে খাবারে চর্বির পরিমাণ ছিল ১০ শতাংশ ও দ্বিতীয় ভাগে ছিল ৫৫ শতাংশ। তেলে ভাজা ও ঠান্ডা পানীয়ে যে মাত্রায় ফ্যাট থাকে, একই মাপে এই মাত্রা ধার্য করা হয়।

১৬ সপ্তাহ পর দেখা যায়, যে দলের ইঁদুরগুলো বেশি ফ্যাটসমৃদ্ধ খাবার খেয়েছে তাদের সব ক’টিই নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজে আক্রান্ত হয়েছে।

একই সঙ্গে সেই ইঁদুরগুলোর মস্তিষ্কের কার্যকারিতাও কমেছে। দেখা গেছে, মস্তিষ্কের রক্তবাহে বেশি পরিমাণে মেদ জমা হয়েছে। অক্সিজেন সঞ্চালনেও সমস্যা দেখা দিয়েছে। শুরু হয় মস্তিষ্কের প্রদাহও।

বিজ্ঞানীদের দাবি, যদি মানুষের ক্ষেত্রেও একই ফলাফল মেলে, তবে ভবিষ্যতে এই বিষয়টি মস্তিষ্কের বিভিন্ন রোগের চিকিৎসায় নতুন দিশা দিতে পারে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/এমএস

আরও পড়ুন