ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

টয়লেট পরিষ্কারের সঠিক উপায়

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:৪২ পিএম, ১৯ নভেম্বর ২০২২

জীবাণুর আঁতুরঘর হলো বাথরুম বা টয়লেট। নিয়মিত টয়লেট পরিষ্কার না রাখলে স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যায় ভুগতে পারেন আপনি ও আপনার পরিবার।

তবে অনেকেরই জানা নেই সঠিক উপায়ে কীভাবে টয়লেট পরিষ্কার করতে হয়। চলুন তবে জেনে নেওয়া যাক ঝটপট কীভাবে টয়লেট পরিষ্কার করবেন-

১. প্রথমে জীবাণুনাশক দিয়ে স্প্রে করুন কমোডে। কিছুক্ষণ অপেক্ষা করে টয়লেট ব্রাশ দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন।

২. কমোডে স্প্রে করার পর টয়লেটের বাইরের অংশটি ঘষে নিন অন্য ব্রাশ দিয়ে। টয়লেটের চারপাশের দেওয়ালও পরিষ্কার করতে ভুলবেন না।

৩. টয়লেটের কমোড ঝকঝকে করে ১ কাপ বেকিং সোডা ও ভিনেগার দিয়েও পরিষ্কার করতে পারেন। তারপর কমোডে ঢেলে দিন এক মগ গরম পানি। ১৫ মিনিট অপেক্ষা করে ফ্ল্যাশ করে দিন। ব্যাস পরিষ্কার হয়ে যাবে কমোড।

৪. একই ভাবে টয়লেটের টাইলস বা মেঝে পরিষ্কার করলে সামান্য বেকিং সোডা ছিটিয়ে রেখে দিন কিছুক্ষণ। পরিষ্কার করার আগে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে ব্রাশ দিয়ে ঘষলেই মেঝের ময়লা ও স্যাঁতস্যাঁতেভাব দূর হয়ে যাবে।

আজ বিশ্ব টয়লেট বা শৌচাগার দিবস। প্রতি বছর ১৯ নভেম্বর বিশ্বব্যাপী স্যানিটেশন সংকট মোকাবেলায় পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করার জন্য জাতিসংঘ কর্তৃক আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক এই দিবস পালিত হয়।

তথ্যমতে, বিশ্বব্যাপী ৪.২ বিলিয়ন মানুষ ‘নিরাপদ স্যানিটেশন’ ছাড়াই বাস করে। বিশ্বে এখনো প্রায় ৬৭৩ মিলিয়ন মানুষ খোলা স্থানে মলত্যাগে অভ্যস্ত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

আরও পড়ুন