ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

১৫ দিনেই যেভাবে নিয়ন্ত্রণে আনবেন ডায়াবেটিস

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:৪৮ পিএম, ০৮ জুলাই ২০২২

ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছেই। এক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। যার প্রভাব পড়ে শরীরে। ডায়াবেটিসের কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে লাইফস্টাইলে পরিবর্তন করার বিকল্প নেই। এর পাশাপাশি অস্বাস্থ্যকর স্ন্যাকস বা খাবার এড়িয়ে চলা দরকার।

এছাড়া রাতের খাবার তাড়াতাড়ি খাওয়া ও সময়মতো ঘুমাতে যাওয়া দরকার। যা আপনার রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে বিস্ময়করভাবে কাজ করতে পারে।

আয়ুর্বেদ চিকিৎসক ডা. দিক্ষ্মা ভাবসার সাম্প্রতি ইনস্টাগ্রাম পোস্টে কিছু ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানিয়েছেন। এই আয়ুর্বেদ চিকিৎসকের পরামর্শ অনুসরণ করে মাত্র ১৫ দিনেই রক্তে শর্করার মাত্রা বাড়াতে সহায়তা করতে পারে। জেনে নিন কী কী মানবেন-

>> সকাল ৯টার আগে ২০ মিনিট সূর্যের আলোয় কাটান। আধা ঘণ্টা বা ৪৫ মিনিট হাঁটুন ও ব্যায়াম করুন সকালেই।

>> আয়ুর্বেদ বিশেষজ্ঞ বলেছেন প্রতিদিন আমলা ও হলুদ খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। এজন্য ১ চা চামচ আমলা ও ১ চা চামচ হলুদ মিশিয়ে খাবারের এক ঘণ্টা আগে খান।

>> একদিন পরপর কিংবা সপ্তাহে অন্তত দু’বার সকালের নাস্তা বা রাতের খাবারে লাউ বা সজনের স্যুপ খাওয়ার পরামর্শ দিয়েছেন।

>> ডা. ভাবসার চিনি, দই, ডিপ ফ্রাইয়ের খাবার, সাদা ময়দা সীমিত করার পরামর্শ দেন। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খাবারের পরে বজ্রাসনে বসুন।

>> এই আয়ুর্বেদ বিশেষজ্ঞ বলেন, মন্ডুকাসন, শশাঙ্কাসন, ভুজঙ্গাসন, বালাসন ও ধনুরাসনের মতো যোগাসন অবশ্যই ডায়াবেটিস রোগীদের নিয়মত অনুশীলন করা উচিত।

এমনকি কপালভাতি ও অনুলোমা-ভিলোমার মতো প্রাণায়ামগুলোও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য উপকারী। প্রতিদিন কমপক্ষে ৫-১০ হাজার পা হাঁটুন।

>> রাতের খাবার হালকা রাখুন। যেমন- বেসন/রাগি/ভেজিটেবল স্যুপ বা মসুর ডাল।

জেএমএস/এমএস

আরও পড়ুন