ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ঈদের রেসিপি: গরুর ঝুরা মাংস ভুনা

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:২১ পিএম, ০৮ জুলাই ২০২২

মাহমুদা ইয়াসমিন

ঈদে গরুর মাংসের বিভিন্ন পদ পাতে না থাকলে কি চলে! বিশেষ করে কোরবানি ঈদে গরুর মাংসের বাহারি পদে সাজানো থাকে সবার ডাইনিং টেবিল। এবারের ঈদের রেসিপির তালিকায় রাখতে পারেন গরুর ঝুরা মাংস ভুনা। জেনে নিন কীভাবে তৈরি করবেন ঝুরা মাংস ভুনা-

উপকরণ

১. গরুর মাংস, চার্বি ও হাড় ২ কেজি
২. পিয়াজ কুঁচি ২ কাপ
৩. হলুদের গুঁড়া ৩ চামচ
৪. মরিচের গুঁড়া ৩ চামচ
৫. ধনিয়া গুঁড়া ২ চামচ
৬. জিরার গুঁড়া ২ চামচ
৭. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
৮. আদা-রসুন বাটা ৩ চা চামচ
৯. টমেটো সস ১ টেবিল চামচ
১০. লবণ স্বাদমতো
১১. সরিষার তেল ১ কাপ
১২. ছোট এলাচ ৫-৭টি
১৩. বড় এলাচ ৩-৪ টি
১৪. তেজপাতা ৪-৫টি ও
১৫. দারুচিনি বড় সাইজের ৩টি।

পদ্ধতি

প্রথমে গরুর সব ধরনের মাংস একটি প্যানে মিক্স করে নিতে হবে। এই রান্নায় হাড়-চর্বিসহ না করলে মজা হবেনা।

এরপর মাংসের সঙ্গে পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আদা-রসুন বাটা, ছোট-বড় এলাচ, দারুচিনি, তেজপাতা ও স্বাদমতো লবণ সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিতে হবে।

এখন চুলায় বসিয়ে মাঝারি তাপে আধা ঘণ্টার জন্য রেখে দিতে হবে। মাংস থেকে যে পানি বের হবে সে পানিতে রান্না হতে থাকবে। আধা ঘণ্টা পর মাংসে রান্নার তেল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এখন ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে আবারও এক ঘণ্টার জন্য রেখে দিন। মাঝে মধ্যে মাংস নেড়েচেড়ে দিতে হবে যাতে নিচে পুড়ে না যায় বা পানি শুকিয়ে না যায়।

ঘণ্টাখানেক পর মাংসগুলো ঝুরা করে নিন। এই পর্যায়ে আরও এক কাপ পানি দিয়ে মাঝারি আঁচে রেখে দিতে হবে। এখন অন্য আরও একটি কড়াইয়ে রান্নার তেল গরম করে এক কাপ পেঁয়াজ বেরেস্তা করে নিন।

এখন মাংসের সাথে বেরেস্তা করা পেঁয়াজ, গরম মসলার গুঁড়া ও টমেটো সস দিয়ে ভালো করে মিক্স করে নিন। এবার আরও ১৫ মিনিট হালকা আঁচে রেখে দিন কিছুক্ষণ।

মাংসের ঝোল মাখা মাখা হয়ে তেল উপরে উঠে আসলেই তৈরি হয়ে যাবে মজাদার ঝুরা মাংস ভুনা। ঝুরা মাংস ভুনা গরম গরম পরোটা, রুটি, লুচির সাথে পরিবেশন করতে পারবেন।

জেএমএস/এমএস

আরও পড়ুন