ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ইফতারে প্রাণ জুড়াবে চিড়ার ডেজার্ট

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:১০ পিএম, ১৬ এপ্রিল ২০২২

 

ইফতারে মিষ্টিমুখ না করলে কি চলে! সারাদিন না খেয়ে থাকার পর একটু ঠান্ডা ডেজার্ট সবাই পাতে রাখেন ইফতারে। তবে স্বাস্থ্যের দিকেও তো খেয়াল রাখতে হবে।

সারাদিন পর যেহেতু ইফতার খাওয়া হয়, তাই ভুল খাবারে পেট না ভরিয়ে ভালো ও স্বাস্থ্যকর খাবার রাখা উচিত এ সময়। তাহলে শরীর দ্রুত অ্যানার্জিও পাবে আবার সুস্থও থাকবেন।

jagonews24

এজন্য ইফতারে রাখতে পারেন প্রাণ জুড়ানো চিড়ার ডেজার্ট। এই খাবার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যা খেতে দ্রুত শরীরে অ্যানার্জি ফিরবে। জেনে নিন কীভাবে তৈরি করবেন-

উপকরণ

১. চিড়া আধা কাপ
২. গুঁড়া দুধ আধা কাপ
৩. চিনি স্বাদমতো
৪. বেদানা পরিমাণমতো
৫. কলা পরিমাণমতো ও
৬. জেলো আধা কাপ।

jagonews24

পদ্ধতি

প্রথমে চিড়া পানি দিয়ে ২-৩ বার ভালো করে ধুয়ে নিন। এরপর চিড়া ৫-৬ মিনিটের মতো রেখে দিন। এরই মধ্যে চিড়া ফুলে উঠবে অনেকটাই।

তারপর চুলায় একটা প্যান বসিয়ে তাতে ২ কাপ পানি দিন। এর মধ্যে গুঁড়া দুধ ও পরিমাণমতো চিনি মিশিয়ে নিন। তারপর চুলার আঁচ মিডিয়ামে রেখে ৩-৪ মিনিট জ্বাল করে নিন দুধ।

jagonews24

এরপর নামিয়ে দুধ একেবারে ঠান্ডা করে নিতে হবে। এবার ২-৩টি ছোট ছোট বাটি বা কাপ নিয়ে তার মধ্যে চিড়া, জ্বালানো দুধ, ফল ও জেলো মিশিয়ে নিন।

আপনি চাইলে পছন্দসই অন্যান্য ফলও মেশতে পারেন এই ডেজার্টে। এরপর ফ্রিজের নরমালে ১৫-২০ মিনিট রেখে দিন। ইফতারের আগে বের করে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা চিড়ার ডেজার্ট।

রেসিপি ও ছবি: লিজা’স কুকিং ওয়ার্ল্ড

জেএমএস/এমএস

আরও পড়ুন