ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

গরমে শরীর ঠান্ডা রাখবে আনারসের জুস

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:৫৬ পিএম, ০৩ এপ্রিল ২০২১

আনারসের স্বাস্থ্য উপকারিতা অনেক। বিভিন্ন রোগের দাওয়াই হিসেবে এটি কাজ করে। ভিটামিন সি, ফাইবারে ভরপুর আনারসের আরও থাকে ফসফরাস, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন এ’সহ নানা পুষ্টিগুণ।

রসালো এ ফলটি শরীর ঠান্ডা করে মুহূর্তেই। তাপমাত্রা এখন বেড়েই চলেছে। এ সময় শরীর অনেক ঘেমে থাকে। শরীরে আর্দ্রতা ধরে রাখতে এখন রসালো ফল ও বেশি পানীয় পান করার বিকল্প নেই।

এ ছাড়াও গরমে সর্দি-কাশির সমস্যা থেকে বাঁচতে নিয়মিত আনারাস খাওয়া উচিত। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ফলে জ্বর ও জন্ডিসের ঝুঁকি কমবে।

এ ছাড়াও নাক দিয়ে পানি পড়া, গলাব্যথা এবং ব্রংকাইটিসের বিকল্প ওষুধ হিসাবে আনারসের রস খেতে পারেন। এজন্য আনারসের জুস তৈরি করে খেতে পারেন। গরমে শরীরও ঠান্ডা করবে এ জুস। জেনে নিন রেসিপি-

jagonews24

উপকরণ

১. আনারসের টুকরো ২ কাপ
২. চিনি প্রয়োজনমতো
৩. বিটলবণ সামান্য
৪. পুদিনা পাতা কয়েকটি
৫. কাঁচা মরিচ একটি
৬. সাদা গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ
৭. ঠাণ্ডা পানি ৪ কাপ

jagonews24

পদ্ধতি

প্রথমে আনারসের খোসা ফেলে টুকরো করে কেটে নিন। এরপর ব্লেন্ডারে আনারসের টুকরোগুলো দিয়ে সঙ্গে বাকি উপকরণ একে একে মিশিয়ে নিন।

ব্লেন্ড করার সময় পরিমাণমতো পানি মিশিয়ে নিতে হবে। ব্লেন্ড করার পর বরফকুচি দিয়ে পরিবেশন করতে হবে আনারসের জুস। চাইলে ফ্রিজে সংরক্ষণ করেও রাখতে পারেন।

তবে আনারসের জুস খাওয়ার আগে জেনে নিন, আপনার এতে অ্যালার্জি আছে কি-না। এ ছাড়াও আনারসে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি থাকে, যা ডায়বেটিস রোগীদের জন্য ক্ষতিকর।

জেএমএস/এএসএম

আরও পড়ুন