ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ঝিনুক পিঠা তৈরির সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৮

কেউ বলে ঝিনুক পিঠা কেউবা বলে খেজুর পিঠা। যে নামেই ডাকা হোক না কেন, খেতে ভীষণ সুস্বাদু এই পিঠাটি অনেকেরই প্রিয়। কিন্তু রেসিপি জানেন না বলে বানানো হয়ে ওঠে না। চলুন তবে আজ জেনে নেই ঝিনুক পিঠা তৈরির সহজ রেসিপি-

উপকরণ: চালের গুঁড়া- ১ কাপ, ময়দা- ১ কাপ, দুধ- দেড় কাপ, কোড়ানো নারকেল- ১ কাপ, লবণ- সামান্য, চিনি- ২ কাপ, পানি- ৩ কাপ, এলাচ গুঁড়া- ১/২ চা চামচ, নতুন চিরুনি- ২টি, তেল- ভাজার জন্য, ড্রাই ফ্রুটস- পরিবেশনের জন্য।

প্রণালি: লবণ, ময়দা ও চালের গুঁড়া একসাথে মিশিয়ে নিন। ভালোভাবে দুধ ফুটিয়ে তাতে প্রথমে নারকেল দিন। ফুটিয়ে এরপর চালের গুঁড়ার মিশ্রণ দিয়ে রুটির মতো ডো করে নিন। একটু ঠান্ডা করে ভালোভাবে ময়ান করে নিন।

এরপর ছোট ছোট লেচি কেটে সেখান থেকে ছোটো করে কেটে ডিম্বাকৃতির বল বানিয়ে নিন। এবার একটি বলকে একটি চিরুনির উপর রেখে আর একটি চিরুনি দিয়ে চেপে ঝিনুকের আকৃতিতে মুড়িয়ে নিন। এইভাবে সবগুলো বানানো হলে ডুবো তেলে গোল্ডেন করে ভেজে নিন।

চিনি, পানি ও এলাচ গুঁড়া একসাথে মিশিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। সিরা বেশি ঘন হবেনা। চুলা থেকে সসপ্যান নামিয়ে পিঠাগুলো গরম সিরায় ছেড়ে দিন। এবার ঠান্ডা করে ড্রাই ফ্রুটস দিয়ে, অথবা আপনার পছদ অনুযায়ী সাজিয়ে পরিবেশন করুন মজাদার ঝিনুক পিঠা।

এইচএন/পিআর

আরও পড়ুন