ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

কলার খোসা যেসব কাজে ব্যবহার করতে পারেন

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

কলা খেয়ে খোসা তো ফেলেই দেয়া হয়। অনেক সময় যেখানে সেখানে ফেলার কারণে পা পিছলে পড়ার মতো ছোটখাট দুর্ঘটনাও ঘটে! কলা এমন একটি ফল, যা পেট ভরায়, পুষ্টিগুণ জোগায়, শরীরের নানা রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা গ্রহণ করে। কিন্তু শুধু কলা নয়, কলার খোসারও নানা গুণাবলি রয়েছে। তাই ফেলে না দিয়ে কলার খোসা এসব কাজে ব্যবহার করতে পারেন-

আরও পড়ুন: আজই দূর করুন তেলাপোকা!

কাঁচা কলার খোসা ফেলে না দিয়ে কুচিয়ে ভাপিয়ে নিন। সঙ্গে অল্প কালো জিরে, গোল মরিচ গুঁড়ো, পিঁয়াজ, রসুন ও তেল দিয়ে রান্না করে ফেলুন চমৎকার ভর্তা। এর সঙ্গে কুচো মাছ বা ছোট চিংড়িও যোগ করতে পারেন।

Kola

জুতার দাগ তুলতেও কলার খোসা ব্যবহার করা যায়। পাকা কলার খোসার ভিতরের অংশ জুতোর উপরে ঘষুন কিছুক্ষণ। তার পর পাতলা কাপড় দিয়ে মুছে নিন জুতো। জুতো সহজেই চকচকে হবে।

প্রতিদিন সকালে মুখ ধুয়ে কলার খোসার ভিতরের অংশ দাঁতে ঘষুন কিছুক্ষণের জন্য। এরপর নিয়মিত টুথপেস্ট দিয়ে দাঁত মাজুন। এই উপায়ে সপ্তাহ খানেকেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

Kola

আরও পড়ুন: লেবুপানির যত উপকারিতা

ত্বকের যত্নে কলার খোসা বেটে তার সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে ঘষুন। মুখের কালো দাগ বা বলিরেখা দূর হবে সহজে। ত্বককে মসৃণ করতেও কলার খোসা অত্যন্ত দরকারি। শুষ্ক ত্বকে কলার খোসার ভিতরের অংশ লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর শুকিয়ে এলে মুখ ধুয়ে ফেলুন। ত্বক মোলায়েম হবে।

এইচএন/এমএস

আরও পড়ুন