ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মাত্র দুটি উপাদানেই দূর করুন ব্ল্যাকহেডস

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:১৮ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

আমাদের বাহ্যিক সৌন্দর্যের প্রধান আকর্ষণ আমাদের মুখ। কিন্তু মুখের সৌন্দর্যের ক্ষেত্রে একটি বড় সমস্যা হলো ব্ল্যাকহেডস। শরীরে হরমোনের পরিবর্তনের জন্য অনেকেরই মুখে ও নাকে ব্ল্যাকহেডস ওঠে। আর এই ব্ল্যাকহেডস নিয়ে অনেকেরই দুশ্চিন্তার অন্ত নেই! ঘরে বসে মাত্র দুটি উপাদানের ব্যবহারেই দূর করতে পারেন ব্ল্যাকহেডস। চলুন জেনে নেই-

আরও পড়ুন: অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে যা করবেন

হলুদ:
অসাধারণ ঔষধিগুণসম্পন্ন হলুদ ব্ল্যাকহেডস দূর করতে বেশ কার্যকরী। জেনে নেওয়া যাক ব্ল্যাকহেডসের এই সমস্যা মেটাতে হলুদের দুটি ব্যবহার।

পুদিনা পাতার রস করে নিন। এর মধ্যে গুঁড়া হলুদ বা বাটা হলুদ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গাগুলোতে মাখিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

হলুদ, চন্দনের গুঁড়া এবং কাঁচা দুধ দিয়ে ঘন করে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে মাখিয়ে অন্তত ১০ মিনিট রাখুন। এবার পানি দিয়ে ধুয়ে নিন।

আরও পড়ুন: মেকআপের যেসব ভুলে ত্বকের ক্ষতি হয়

মধু:
মধু একটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। ভেষজ পদ্ধতিতে রূপচর্চায় মধু অপরিহার্য। মুখে ব্ল্যাকহেডস আক্রান্ত অংশে ভালো করে মধু মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই মধু ত্বককে কোমল রাখে আর লোমকূপকে রাখে সংকুচিত। ফলে ব্ল্যাকহেডস নিয়াময় হয়, নতুন ব্ল্যাকহেডস হয় না।

এইচএন/এমএস

আরও পড়ুন