ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মানসিক চাপ থেকে দূরে রাখবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:১৫ পিএম, ৩১ জুলাই ২০১৮

চলতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয় আমাদের। সেসব সমাধান করতে গিয়ে না চাইতেই দুশ্চিন্তা চলে আসে। তৈরি হয় মানসিক চাপ।

মানসিক চাপ থেকে দেখা দেয় শারীরিক সমস্যা। হজমের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, অনিদ্রা, স্নায়ুর সমস্যা- ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে এই মানসিক চাপ থেকে।

Khabar-2

মানসিক চাপ থেকে দূরে থাকতে আপনাকে সাহায্য করতে পারে কিছু খাবার। এই খাবারগুলো সহজলভ্য তাই পাবেন হাতের কাছেই। কোন খাবারগুলো আপনাকে মানসিক চাপ থেকে দূরে রাখবে চোখ বুলিয়ে নিন-

চকোলেট খেলে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে যা আমাদের মানসিক চাপ থেকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করে। তবে খেয়াল রাখবেন, সাধারণ মিল্ক চকোলেট নয়, ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

Khabar-3

সবুজ সবজি যেমন, ব্রকলি, শসা ইত্যাদিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই উপাদানগুলি আমাদের মস্তিস্কে ভালোলাগার অনুভূতি সৃষ্টি করে। প্রতিদিন ১ কাপ সবুজ শাকসবজি খান। দেখবেন মানসিক চাপের সমস্যা কম হয়ে যাবে অনেকটাই।

কাঠবাদামে থাকা ভিটামিন বি এবং ভিটামিন ই আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে খুবই কার্যকর। যখন আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত থাকে তখন আমরা মানসিক চাপ বা বিষণ্ণতার মতো সমস্যায় কম ভুগি। তাই প্রতিদিন অন্তত ৫-৬টি কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন। উপকার পাবেন।

Khabar-4

মিষ্টি আলুর সঙ্গেও আমাদের অনুভূতির সম্পর্ক রয়েছে। মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ দূর হওয়া শুরু হয় দ্রুত। তাই মানসিক চাপে পড়লে মিষ্টি আলু সেদ্ধ করে খেতে পারেন।

চিনি বেশি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক উদ্দীপ্ত পেশিগুলি শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ কম হয়ে যায়। চিনির পরিবর্তে ১ চামচ মধুও খেতে পারেন। তবে ডায়বেটিসের রোগীদের জন্য এই পদ্ধতি উচিত নয়।

এইচএন/পিআর

আরও পড়ুন