ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

চুল সুস্থ রাখতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ২৫ জুলাই ২০১৮

একেক জনের চুলের ধরন একেক ধরনের। তাই চুলের ধরন অনুযায়ী যত্ন নেবার কৌশলও আলাদা হয়। চলুন জেনে নেয়া যাক চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে কিছু জরুরি বিষয়-

সুন্দর চুলের জন্য প্রথমেই খাওয়া-দাওয়ার দিকে নজর দিতে হবে। সবুজ সবজি ও ফলের রস চুলের জন্য অত্যন্ত কার্যকরী। স্বাস্থ্যবান, ঝলমলে চুলের জন্য দুধ ও ফ্রেশ দই খেতে পারেন। নারিকেলও চুলকে স্বাস্থ্যবান করে তুলতে সহায়তা করে।

Chul

অবসাদ বা ক্লান্তি চুলের রং ও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই স্ট্রেসমুক্ত থাকতে নানা ধরনের কৌশল যেমন, মেডিটেশন, মিউজিক থেরাপি কাজে লাগিয়ে দেখতে পারেন।

সপ্তাহে অন্তত ২-৩ বার উষ্ণ তেল দিয়ে মালিশ করতে পারেন। চুলের গোঁড়ার আদ্রতা বজায় রাখতে এর তুলনা হয় না। মালিশের জন্য নারকেল তেল, আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আঙুলের ডগা দিয়ে চুলের গোঁড়ায় মালিশ করুন। শ্যাম্পু করার অন্তত ১ ঘণ্টা আগে তেল মালিশ করুন।

Chul

ভেজা চুল কখনোই আঁচড়াবেন না। চুলের জট ছাড়ানোর জন্য বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। কাঠের চিরুনি ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো হয়। সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট ট্রাই করুন। চুলের যত্নে কখনোই কড়া কেমিক্যাল ব্যবহার করবেন না।

এইচএন/জেআইএম

আরও পড়ুন