ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

যেভাবে বুঝবেন আমে ফরমালিন মেশানো কিনা

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:২১ পিএম, ২৩ জুন ২০১৮

ফলপ্রেমীরা সারাবছর ধরে অপেক্ষায় থাকে যেসব রসালো ফলের তার মধ্যে আম একটি। মিষ্টি স্বাদের এই ফলটি নানা পুষ্টিগুণে ভরপুর। বাজারে নানা জাতের আম পাওয়া যায়। আপাতদৃষ্টিতে দেখতে সুন্দর মনে হলেও সেসব আমের মধ্যেই হয়তো মেশানো রয়েছে ফরমালিন!

আরও পড়ুন: রান্নাঘরের টিপস

আম দীর্ঘদিন তাজা রাখতে ফরমালিনসহ অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক পদার্থ মেশানো হয়। ফরমালিন মেশানো আম খেলে কিডনি, লিভারসহ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রবল। সেই সঙ্গে বিকলাঙ্গতা, এমনকি ক্যান্সারেও আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। তাই বলে কি আমও খাবেন না! ফরমালিন মেশানো আম চেনার উপায় আছে। চলুন জেনে নেওয়া যাক।

media

প্রাকৃতিকভাবে পাকা আমের বৃন্তে সুঘ্রাণ মিলবে। কিন্তু ফরমালিনযুক্ত আমের বৃন্তে কোনো ঘ্রাণ থাকবে না। তাই কেনার আগে গন্ধ শুঁকে দেখে নিতে পারেন।

আমের রং দেখেও চেনা যায় ফরমালিনযুক্ত। প্রাকৃতিক ভাবে পাকা আমে হলুদ এবং সবুজের একটা মিশেল থাকে। অনেক সময় হালকা সবুজ রঙেরও হয়। আবার আমার গায়ে সাদাটে বা কালো দাগ দেখা যায়। কিন্তু ফরমালিনযুক্ত বা অন্যান্য কেমিকেল দিয়ে পাকানো আমগুলো দেখতে খুব সুন্দর, চকচকে আর সম্পূর্ণ হলুদ রঙের হয়। আমের গায়ে কোনো দাগ থাকে না।

প্রাকৃতিকভাবে পাকা আম বেশ মিষ্টি হয় এবং সেগুলি অনেক বেশি রসালো হয়। কিন্তু ফরমালিনযুক্ত আমে রস অনেক কম থাকে।

media

প্রাকৃতিক ভাবে পাকা আম মুখে দিলে টক-মিষ্টি স্বাদ মেলে। তাছাড়া এই আমে মাছিও বসবে। কিন্তু ফরমালিনযুক্ত আমে তেমন কোনো স্বাদ পাওয়া যায় না। এগুলোতে মাছিও বসে না।

আরও পড়ুন: নিয়মিত আম খেলে কী হয়?

চিকিৎসকরা জানাচ্ছেন, ফরমালিনযুক্ত আম খেলে পেটে ব্যথা, গলা জ্বলা এমনকি ডায়রিয়া পর্যন্ত হতে পারে। তাই সতর্ক হওয়া জরুরি।

এইচএন/এমএস

আরও পড়ুন