ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

বড়দের ত্বকের যত্নে বেবি অয়েল

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:০৭ পিএম, ৩১ মে ২০১৮

শিশুর যত্নে নানারকম বেবি প্রোডাক্ট পাওয়া যায় বাজারে। বেবি প্রোডাক্টগুলোর মধ্যে অন্যতম হল বেবি অয়েল। বেবি অয়েলে তেমন ক্ষতিকর কেমিক্যাল নেই। এছাড়াও বেবি অয়েলে প্রচুর ভিটামিন, মিনারেলস ইত্যাদি রয়েছে। যা স্কিনের জন্যে খুবই জেন্টল এবং উপকারী। বেবি অয়েল শুধুমাত্র যে বেবির শরীরে ম্যাসাজের জন্যে, তা কিন্তু নয়। বড়দের ত্বকের যত্নেও এই বেবি অয়েল সমান উপকারী। চলুন জেনে নেই তেমনই কয়েকটি ব্যবহার।

উজ্জ্বল ত্বক পেতে বেবি অয়েল বেশ কাজে দেয়। একটি বাটিতে ১ চা চামচ এলোভেরা জেল, ১ চা চামচ বেবি অয়েল এবং হাফ চা চামচ গোলাপজল নিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখ পরিষ্কার করে নিয়ে এই মিশ্রণটি থেকে একটু খানি নিয়ে আপনার ফেইস এ ম্যাসাজ করে লাগিয়ে নিন। পরদিন সকালে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগাবেন। কয়েকদিন ব্যবহারে আপনি নিজেই পার্থক্য বুঝতে পারবেন।

চুল দ্রুত লম্বা করতে বেবি অয়েল অনেক বেশি উপকারী। একটি বাটিতে ২ চা চামচ বেবি অয়েল, ১ চা চামচ ক্যাস্টর অয়েল এবং ২ টি ভিটামিন ই ক্যাপসুল কেটে নিয়ে মিশিয়ে নিন। এই তেল চুলের গোড়ায় ১০ মিনিট ম্যাসাজ করুন। ২ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। এই অয়েলটি ম্যাসাজের ফলে স্কাল্পে ব্লাড সার্কুলেশন বৃদ্ধি পায় যা চুল দ্রুত লম্বা করতে সাহায্য করে।

একটি ছোট বাটিতে ১ চা চামচ বেবি অয়েল, হাফ চা চামচ চিনি, ২-৩ ড্রপ বিটরুটের জুস নিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণটি রাতে শোয়ার আগে ঠোঁটে ৫ মিনিট ম্যাসাজ করে ধুয়ে নিন এবং যে কোনো লিপবাম লাগিয়ে নিন। এই লিপ স্ক্রাবটি ব্যবহারের ফলে ঠোঁট কোমল এবং গোলাপী হয়ে উঠবে।

বেবি অয়েল নেইল কিউটিকল অয়েল হিসেবেও ব্যবহার করতে পারেন। অল্প একটু বেবি অয়েল নিয়ে নখে লাগিয়ে ম্যাসাজ করে নিন।

এইচএন/আরআইপি

আরও পড়ুন