ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

সবজির পাটিসাপটা

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৫:০৯ এএম, ০২ জানুয়ারি ২০১৮

পাটিসাপটা তো খাওয়া হয়ই। সবজির পাটিসাপটা হলে কেমন হয়? পিঠা মিষ্টি স্বাদেরই হতে হবে এমন কোনো কথা নেই। পিঠা হতে পারে ঝালও। তাই সবজি দিয়েই তৈরি করে ফেলুন মজাদার পাটিসাপটা।

উপকরণ : ময়দা- ১ কাপ, সুজি- ১/২ কাপ, ডিম- ২ টি, গাজর মিহি কুঁচি- ১ টি, বাঁধাকপি মিহি কুঁচি- ১/২ কাপ, পেঁয়াজ, কুঁচি- ১ টি, কাঁচা মরিচ কুঁচি- ৪/৫ টি, সয়া সস- ২ টেবিল চামচ, লবণ- স্বাদমতো, তেল- পরিমাণমতো, ধনে পাতা কুঁচি- ১ গোছা।

প্রণালি : প্রথমে ময়দা আর সুজি একটি বাটিতে নিয়ে তাতে সামান্য লবণ ও একটি ফেটানো ডিম দিয়ে ভালো করে মিশিয়ে গোলা তৈরি করুন। প্রয়োজনে একটু পানি মেশান। মোটামুটি ঘন একটি গোলা তৈরি করতে হবে যেটা আপনি প্যানের ওপর পাটিসাপটার মতো ছড়িয়ে দিতে পারবেন। গোলাটি মূল রান্নার ৩০ মিনিট আগেই তৈরি করে রাখতে হবে।

এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ কুঁচি বাদামি করে ভেজে নিন। এবার সবজিগুলো দিয়ে দিন। পরিমাণ মতো লবণ দিন। মিনিট পাঁচেক রান্না করুন। একটু নরম হলেই একটি ডিম ফেটিয়ে নিয়ে তাতে ছেড়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। সয়াসস দিয়ে নেড়েচেড়ে বেশ মাখামাখা হয়ে আসলে ধনেপাতা কুঁচি ছিটিয়ে নামিয়ে নিন। এবার ননস্টিক প্যান বা তাওয়া গরম করে তেল দিয়ে ব্রাশ করে নিন।

ব্রাশ না থাকলে একটা ছোট কাপড় চামচে বেঁধে টেলে দুবিয়ে সেটা দিয়ে তাওয়াটা ভালো করে মুছে দিতে পারেন। এবার ২ টেবিল চামচ গোলা প্যানে ঢেলে সমানভাবে গোল করে ছড়িয়ে দিন। এসময় আঁচ কম রাখতে হবে।

গোলাটা একটু শুকিয়ে আসতে শুরু করলে খুন্তি দিয়ে নিচের দিকটা তুলে নিন। উল্টে দেবেন না। এবারে ২ চামচ ডিম-সব্জির পুর পাটিসাপটার এক পাশে লম্বা করে বিছিয়ে দিন। তারপরে সাবধানে চামচের সাহায্যে পাটিসাপটার মতো রোল করুন। মুড়িয়ে নেয়ার পর আরও ২/৩ মিনিট তাওয়ায় রাখুন, উল্টে-পাল্টে ভালোভাবে সেঁকে নিন। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

এইচএন/এমএস

আরও পড়ুন