ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

জামায়াতের নিবন্ধন

আপিল আবেদন নিয়ে আপত্তি করেননি রিটকারীর আইনজীবী

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫৫ পিএম, ২২ অক্টোবর ২০২৪

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদন মঞ্জুর করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ সময় রিটকারীর পক্ষের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর উপস্থিত ছিলেন না।

তবে নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদনের বিরোধীতা করেননি উপস্থিত অ্যাডভোকট অন রেকর্ড আলী আজম।

এদিকে, জামায়াতের আইনজীবী মুহাম্মদ শিশির মনির বলেছেন, শুনানিতে অপরপক্ষ থেকেও আপত্তি নেই মর্মে জানানো হয়েছিল। আপিল শুনানির সময় প্রতীকের বিষয়টিও আসবে। আপিল মঞ্জুর হলে নিবন্ধনের সঙ্গে আশা করছি অবশ্যই প্রতীকও অ্যালাউ হবে।

এর আগে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদন মঞ্জুর করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে আপিল দায়েরের ক্ষেত্রেও তাদের বিলম্ব মার্জনা করেছেন আদালত। এর ফলে নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আপিলের ওপর পুনরায় শুনানি হবে বলে আইনজীবীরা জানিয়েছেন।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে মঙ্গলবার (২২ অক্টোবর) প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন চার সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ জামায়াতের পক্ষে আবেদনের শুনানি করেন আইজীবী ব্যারিস্টার এহসান এ সিদ্দিক। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির ও মতিউর রহমান আকন্দ। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড আলী আজম। ব্যারিস্টার এহসান সিদ্দিক ছাড়াও শুনানিতে এ সময় উপস্থিত ছিলেন ড. চৌধুরী ব্যারিস্টার আহমেদ সিদ্দিকী, অ্যাডভোকেট রায়হান উদ্দিন, অ্যাডভোকেট আসাদ উদ্দিন, অ্যাডভোকেট মোহাম্মাদ মনিরুজ্জামান ও অ্যাডভোকেট মো. সাইফুল্লাহ।

আরও পড়ুন:

আদেশের বিষয়ে আইনজীবী শিশির মনির বলেন, আদালত বিলম্ব মার্জনা করে আপিল পুনরুজ্জীবিত করার অনুমতি দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আমরা পরবর্তীতে এ আপিল শুনানির জন্য নিয়ে আসবো। এ মামলার আপিলকারী মৃত্যুবরণ করায় নতুন আপিলকারী স্থলাভিষিক্ত হবেন। এরপর নতুন করে আপিল শুনানির জন্য আবেদন করা হবে বলে তিনি জানিয়েছেন।

শিশির মনির বলেন, আজকে আমাদের আপিল পুনরুজ্জীবিত হলো, পরবর্তীতে আমরা আপিলটি প্রতিস্থাপন করবো। এই মামলার যিনি আপিলকারী ছিলেন, আপনারা জানেন তিনি মৃত্যুবরণ করেছেন। তার স্থলাভিষিক্ত হবেন, বর্তমানে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল যিনি আছেন অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার। তিনি স্থলাভিসিক্ত হবেন। তার স্থলাভিসিক্ত হওয়ার পরেই আপিলের দিনক্ষণ শুনানির জন্য নির্ধারণ হতে পারে।

শিশির মনির আরও বলেন, জামায়াতের আপিল শুনানির জন্য যেদিন ধার্য ছিল ওইদিন দেশব্যাপী হরতাল ছিল। যার কারণে সিনিয়র আইনজীবী উপস্থিত হতে পারেননি। তখন আমাদের পক্ষে আইনজীবী ছিলেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। বিষয়টি আবেদন দিয়ে জানানো হয়েছিল। আপিল শুনানি মুলতবি রাখার জন্য আবেদন করা হয়েছিল। তারপরও আপিল বিভাগ ডিসমিসড ফর ডিফল্ট হিসেবে আপিলটি খারিজ করে দিয়েছিলেন। আমরা বলেছি একজন সিনিয়র আইনজীবী নিরাপত্তার কারণে আদালতে না আসলে এই রকম একটি সার্টিফিকেট আপিল, যেখানে সাংবিধানিক ব্যাখার প্রয়োজন। হাইকোর্ট মনে করেছেন সাংবিধানিক ব্যাখ্যা প্রয়োজন সেটি এভাবে শুনানি ছাড়া, একতরফাভাবে ডিসমিসড ফর ডিফল্ট করা যায় না। আমরা আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদন করেছিলাম। আমাদের আর্গুমেন্ট আপিল বিভাগ মঞ্জুর করেছেন এবং আপিল পুনরুজ্জীবিত করেছেন।

তিনি বলেন, এটি একটি সার্টিফিকেট আপিল। হাইকোর্ট বিভাগই সার্টিফিকেট দিয়েছিল যে এখানে সাংবিধানিক ইস্যু জড়িত। লিভ টু আপিল না করে সরাসরি আপিল করা যাবে। হাইকোর্ট বিভাগ যেখানে সার্টিফিকেট দিয়েছে,এ ধরনের মামলা শুনানি ছাড়া খারিজ করা যায় না। এজন্য আমাদের বিলম্ব মার্জনা করেছেন ও আপিল পুনরুজ্জীবিত করার আবেদন মঞ্জুর করেছেন।

এসএনআর/জেআইএম