ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

‘বিচার বিভাগ থেকে অবিলম্বে ফ্যাসিস্টদের দোসরদের সরাতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪০ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

বিচার বিভাগ থেকে অবিলম্বে ফ্যাসিস্টদের দোসরদের সরাতে হবে বলে দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটি।

কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ফ্যাসিস্টদের দোসরদের সঙ্গে নিয়ে ছাত্র-জনতার কাঙ্ক্ষিত স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়। তাই অবিলম্বে বিচার বিভাগ থেকে ফ্যাসিস্টদের দোসরদের সরাতে হবে। একই সঙ্গে সরকারের পেছনে অশুভ শক্তি কাজ করছে। এখনো আইন মন্ত্রণালয়ের কারও কারও অযাচিত হস্তক্ষেপের কারণে বিচার বিভাগ স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করতে পারছে না।

সোমবার (১৪ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান ফোরামের কেন্দ্রীয় সভাপতি ও সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও বিএনপি নেতা অ্যাডভোকেট মোহাম্মদ আলীসহ ফোরামের নেতাসহ শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, ফ্যাসিস্ট হাসিনা ছাত্র-জনতার বিপ্লবে পালিয়ে যেতে বাধ্য হলেও তার দোসররা এখনো রাষ্ট্র ব্যবস্থাপনার বিভিন্ন দায়িত্বে আছেন। আর তা থেকে আদালত তথা বিচার বিভাগও মুক্ত নয়। এমনকি বিচার বিভাগের প্রায় প্রতিটি স্তরেই তারা সক্রিয়। জুলাই বিপ্লবে নিহত ও আহতদের রক্তের দাগ মুছে যাওয়ার আগেই দেশের বিভিন্ন আদালত থেকে ফ্যাসিস্ট সরকারের মন্ত্রীসহ সেবাদাস অনেকে জামিন লাভ করেছেন। তাই আমাদের দাবি আইন বিভাগ অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করবেন এবং সেক্ষেত্রে আমাদের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সবসময় দেশে আইনের শাসন, ন্যায়বিচার, মানুষের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় সংগ্রাম করে আসছে। বিগত সরকারের সময় নিয়োগ পাওয়া সরকারি কৌশলীদের বাতিল করে অতিদ্রুত কৌশলী নিয়োগ দিয়ে গণহত্যাকারী ফ্যাসিস্টদের শাস্তি নিশ্চিত করতে হবে।

এফএইচ/এমএএইচ/জিকেএস