ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

গুমের অভিযোগ সাবেক সেনা কর্মকর্তার

আয়নাঘর ছিল শেখ হাসিনার ভয়ংকর হাতিয়ার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

প্রথমে ৪৩ দিন এবং দ্বিতীয়বার এক বছর ছয় মাস ১৪ দিন গুম করে রাখার অভিযোগ এনে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১১ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করেছেন সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল হাসিনুর রহমান বীরপ্রতীক।

বুধবার (৯ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবর এ অভিযোগ দায়ের করেন তিনি।

ট্রাইব্যুনালে অভিযোগ দায়েরের পর তিনি সাংবাদিকদের বলেন, আয়নাঘর ছিল শেখ হাসিনার ভয়ংকার হাতিয়ার। শেখ হাসিনার নির্দেশে আমি গুম হয়েছি। ওখানে অনেকে মারা গেছেন। ওখানে গরমে, ভয়ে, আতঙ্কে মারা যাবেন। প্রতিদিন ওখানে চিৎকার হচ্ছে। কান্নাকাটি হচ্ছে।

হাসিনুর রহমান বলেন, এই আয়নাঘরে প্রথমে চাকরি থাকা অবস্থায় আমাকে ৪৩ দিন আটকে রাখা হয়। ২০১৮ সালের ৮ আগস্ট দ্বিতীয়বার আমাকে গুম করে এক বছর ছয় মাস ১৪ দিন রাখা হয়। এসময় অমানসিক নির্যাতন করা হয়। আমার পুরো পরিবার ছিল আতঙ্কিত।

তিনি বলেন, আমি প্রথমে গুম কমিশনে আবেদন করেছি। তারপর আজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করলাম। আমি গুম হয়েছি শেখ হাসিনার আদেশে। তার চক্র তারিক সিদ্দিকী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এবং অন্যান্য যারা আছেন তদন্ত করে বের করতে হবে।

কারা গুম করেছে সে বিষয়ে হাসিনুর রহমান বলেন, ডিজিএফআইয়ের কিছু অফিসার, এদের বিচার হওয়া উচিত। এই ঘটনায় চাক্ষুষ সাক্ষী আছে। এই আয়নাঘরে আমি ব্রিগেডিয়ার আযমীকে দেখেছি। কোন রুমে, কোথায় আমি সম্পূর্ণ পরিষ্কার চিহ্নিত করে দিতে পারবো। এখান থেকে দায় এড়ানোর কোনো সুযোগ নেই।

তিনি অভিযোগ করে বলেন, ২০০৮ সালে মার্চ মাসে প্রশাসন থেকে মঈন ইউ আহমেদের সরকার আমাকে প্রতিবেশী দেশের একটি গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করার জন্য বলে। আমি অনীহা প্রকাশ করি। আমি ভারতকে শক্র মনে করি। এটা আমার দেশপ্রেম। অরেকজন রাউজানের সাবেক এমপি ফজলে করীম চৌধুরী। তার অনৈতিক প্রস্তাবে আমি রাজি হয়নি। এটা মূল কারণ। যার জন্য মেজর জেনারেল জিয়া আমার পেছনে লাগে।

এর আগে ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত গুম হওয়া ১২ জনের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনে আবেদন দাখিল করা হয়েছে। এছাড়া আরও কয়েকজন ট্রাইব্যুরালে গুম করে নির্যাতন করার অভিযোগ দায়ের করেছেন।

অন্যদিকে ৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারাদেশে গণহত্যা চালানোর অভিযোগে শেখ হাসিনার নামে এ নিয়ে মোট ৫২টি পৃথক অভিযোগ দায়ের করা হলো। প্রসিকিউশন অফিসে এখন পর্যন্ত ৩৯টি অভিযোগ দায়ের হয়েছে। এর আগে তদন্ত সংস্থায় ১৬টিসহ মোট ৫৫টি অভিযোগ দায়ের হয়েছে।

এফএইচ/বিএ/জেআইএম