ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রিমান্ড শেষে কৃষকলীগের সভাপতি সমীর চন্দ কারাগারে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর বাড্ডায় দুলাল সরদার নামে একজনকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় কৃষকলীগের সভাপতি সমীর চন্দকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সোমবার (৭ অক্টোবর) রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা ও বাড্ডা থানার উপপরিদর্শক সৈয়দ ইমরুল সাহেদ তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। এসময় আসামিপক্ষে জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ৪ অক্টোবর আদালত জামিন নামঞ্জুর করে তার তিনদিনের রিমান্ডের আদেশ দেন। এরআগে ৩ অক্টোবর দিনগত রাত একটার দিকে রাজধানী থেকে তাকে গ্রেফতার করা হয়।

গত ২৬ সেপ্টেম্বর মো. শরিফুল ইসলাম বাদী হয়ে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের আদালতে মামলা করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৫ জনকে আসামি করা হয়। পরে আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে বাড্ডা থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, গত ১৮ জুলাই সকাল ১০ টায় রাজধানীর ব্রাক ইউনিভার্সিটির সামনে হাজার হাজার ছাত্র জনতা আন্দোলনের সমর্থনে মিছিল করে। তখন শেখ হাসিনার নির্দেশে অন্য আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশ গ্রহণে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছাত্র জনতার ওপর গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে মো. দুলাল সরদার মারা যান। এ মামলার উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মোহাম্মদ আলী আরাফাত, রমেশ চন্দ্র সেন ও লতিফ মোল্লা।

জেএ/এমএএইচ/এএসএম