ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

আইন কমিশনের প্রথম নারী চেয়ারম্যান বিচারপতি জিনাত আরা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০২ অক্টোবর ২০২৪

আইন কমিশনের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে অবসরে যাওয়া সাবেক বিচারপতি জিনাত আরা। বুধবার (২ অক্টোবর) তাকে আইন কমিশনের চেয়ারম্যান নিয়োগ দিয়ে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আইন কমিশন আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ১৯ নম্বর আইন) এর ধারা ৫ এর উপ-ধারা (১) ও (২)-এ প্রদত্ত ক্ষমতাবলে, সরকার, সাবেক বিচারপতি জিনাত আরাকে নিয়োগের তারিখ থেকে পরবর্তী ৩ (তিন) বৎসরের জন্য আইন কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করেছে। উক্ত পদে অধিষ্ঠিত থাকাকালীন তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাদিপ্রাপ্ত হবেন।

১৯৫৩ সালের ১৫ মার্চ জন্মগ্রহণ করেন জিনাত আরা। তার বাবার নাম এইচ এম আর সিদ্দিকী (মৃত)। মায়ের নাম বেগম আয়শা সিদ্দিকী (মৃত)।

জিনাত আরা বিএসসি ও এলএলবি পাসের পর ১৯৭৮ সালের ৩ নভেম্বর বিচার বিভাগে মুনসেফ হিসেবে যোগদান করেন। ১৯৯৫ সালের ১৫ সেপ্টেম্বর তিনি জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। এরপর ২০০৩ সালের ২৭ এপ্রিল তিনি অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ পান। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন। এরপর ২০১৮ সালের ৯ অক্টোবর জিনাত আরা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। একে একে সব ধাপ পেরিয়ে ২০১৮ সালের ৯ অক্টোবর আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর পরে ৪১ বছরের বেশি সময়ের কর্মজীবনের ইতি টেনে ২০২০ সালের ১৪ মার্চ অবসরে যান তিনি।

এফএইচ/এমআইএইচএস/জেআইএম