ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

হত্যা মামলায় সাবেক সচিব নাসের-মেজবাহ রিমান্ডে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০৯ পিএম, ০২ অক্টোবর ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ও উপদেষ্টা কামাল নাসের চৌধুরীর চার দিন ও যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন আহমেদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বিএনপি কর্মী মকবুল হত্যা মামলায় কামাল নাসের ও যু্বদল নেতা শামীম হত্যা মামলায় মেজবাহের এ রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বুধবার (২ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসেন শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিন তাদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এরপর পল্টন থানার পৃথক দুই হত্যা মামলায় তাদের ১০ দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। অন্যদিকে তাদের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কামাল নাসের চার দিন ও মেজবাহ তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বুধবার (২ অক্টোবর) তাদের সুনির্দিষ্ট মামলায় গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপি ডাকা একদফা দাবি আন্দোলন কর্মসুচিকে ঘিরে সারাদেশের নেতাকর্মীরা যখন জড়ো হতে থাকেন তখন আসামিরা বিএনপির ডাকা সমাবেশ বানচালের সিন্ধান্ত নেন। ২০২২ সালের ৭ ডিসেম্বর অজ্ঞাতনামা ৫০০/৬০০ জন আসামি বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ত্রাসের রাজত্ব কায়েম করেন। আসামিরা বিএনপি অফিসে প্রবেশ করে ভাঙচুর করেন।

এসময় বিএনপি কার্যালয়ে থাকা নেতাকর্মীদের লাঠিচার্জ ও গুলি করেন। এসময় মকবুল নামে এক বিএনপি কর্মী আহত হন। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান। এ ঘটনায় ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

এদিকে ২০২৩ সালের ২৮ অক্টোবর বিএনপি কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী মহাসমাবেশ ডাকে। এই মহাসমাবেশকে পণ্ড করার জন্য একই দিনে আওয়ামী লীগ পাল্টা সমাবেশ ডাকে। বিএনপি নেতাকর্মীদের হত্যা ও গুম করার উদ্দেশ্যে পুলিশের সহায়তায় বিএনপির ঢাকার মহাসমাবেশে হামলা চালানো হয়। এসময় যু্বদল নেতা শামীম নিহত হন। এ ঘটনায় ২০২৪ সালের ২৪ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় একটি মামলা দায়ের করা হয়।

জেএ/এমআইএইচএস/জেআইএম