ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

গুলিতে পথচারীর মৃত্যু

হাছান-নওফেলসহ ৫২৫ জনের বিরুদ্ধে চট্টগ্রামে মামলা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৪

৫ আগস্ট ছাত্র-জনতার বিজয় মিছিলে গুলি চালিয়ে এক পথচারীকে হত্যার দায়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেলসহ ২২৫ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে আরও ২০০ থেকে ৩০০ জনকে।

রোবরার (২২ সেপ্টেম্বর) রাতে নিহতের ভাই জামাল উদ্দিন বাদী হয়ে নগরের ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেন।

গুলিবিদ্ধ নিহত ব্যক্তির মোহাম্মদ আলম। তিনি নোয়াখালী জেলার সেনবাগ থানার মধ্যম নলুয়া গ্রামের মোহাম্মদ আবদুছ ছোবাহানের ছেলে।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী রফিক আহমেদ বলেন, সরকার পতনের দিন মো. আলম হত্যার ঘটনায় থানায় ২২৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২০০ থেকে ৩০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে।

মামলার উল্লেখযোগ্য বাকি আসামিরা হলেন- সাবেক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা আনিসুল হক মাহমুদ, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এম এ সালাম, সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, এমএ লতিফ, মো. দিদারুল আলম দিদার, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী প্রমুখ।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ৫ আগস্ট বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তোপের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর কিছু দুষ্কৃতকারী অস্ত্রসস্ত্র নিয়ে নগরের বিভিন্ন এলাকায় হামলা, ভাঙচুর, গুলি ও অগ্নিসংযোগ করে। মসজিদ থেকে নামাজ শেষে বাসায় ফেরার পথে হঠাৎ দুষ্কৃতিকারীদের ছোড়া গুলি লাগে ভিকটিম মো. আলমের মাথায়। পরে মো. আলমকে উদ্ধার করে চট্টগ্রাম মা ও শিশু ও মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এএজেড/এমআইএইচএস/এমএস