ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রির ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৫০ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪

এস আলম গ্রুপ এবং প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডার পরিচালক ও তাদের পরিবারের সদস্যদের সব স্থাবর সম্পত্তির তালিকা দাখিল করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। পাশাপাশি রিটে এসব সম্পত্তি স্থানান্তর বা বিক্রির ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। একই সঙ্গে এস আলম গ্রুপের মালিক সাইফুল আলমের ঋণ জালিয়াতি ও অর্থপাচারের অভিযোগ তদন্ত, ব্যাংক অ্যাকাউন্টসহ সব সম্পত্তি জব্দের আর্জি জানানো হয়েছে।

এছাড়াও আদালতের অনুমতি ছাড়া কোম্পানির পরিচালকসহ পরিবারের সদস্যদের দেশত্যাগেও নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে রিটে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. রুকুনুজ্জামান জনস্বার্থে এই রিট করেছেন।

আইনজীবী মো. রুকুনুজ্জামান রিটের বিষয়টি নিশ্চিত করে জানান, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এযাবৎ এস আলম গ্রুপের নেওয়া ঋণের পরিমাণ, বিদেশে পাচারকৃত অর্থ এবং সম্পত্তির তালিকা ও ক্রোকের আদেশ এবং কোম্পানির পরিচালকসহ পরিবারের সদস্যদের দেশ ত্যাগের নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়েছে।

রিটে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ছাড়াও অর্থ মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক, বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা, (এসবি) পুলিশ সুপার ইমিগ্রেশন বিভাগ, এস আলম গ্রুপ ও এর মালিক সাইফুল আলমকে বিবাদী করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় (কজলিস্টে) রয়েছে।

এর আগে গত ১২ সেপ্টেম্বর এস আলম গ্রুপের মালিক সাইফুল আলমের ঋণ জালিয়াতি ও অর্থ পাচারের অভিযোগ তদন্ত, ব্যাংক অ্যাকাউন্টসহ সব সম্পত্তি জব্দ এবং দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. রুকুনুজ্জামান সংশ্লিষ্টদের প্রতি এই লিগ্যাল নোটিশ পাঠান।

এফএইচ/ইএ/এএসএম