ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

১৯৫ জনের যুক্তি দিয়ে নিজামীর মুক্তি মিলবে না : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৩ মে ২০১৬

ত্রিদেশীয় চুক্তি করে একশত ৯৫ যুদ্ধাপরাধীকে ক্ষমা করেছিলেন বঙ্গবন্ধু এমন যুক্তির মাধ্যমে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মুক্তি মিলবে না বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নিজামীর আপিলের রায়ের বিরুদ্ধে করা রিভিউ (পুনর্বিবেচনার) আদেশের জন্য আগামী ৫ মে বৃহস্পতিবার ঠিক করার পরে খন্দকার মাহবুব হোসেনের বক্তৃতার পাল্টা যুক্তিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, নিজামীর আগেও আব্দুল কাদের মোল্লা, কামারুজ্জামানসহ সবার মামলার সময় তারা একই বক্তব্য রেখেছিলেন। যে মূল যুদ্ধাপরাধী ১৯৫ জনকে ক্ষমা করে দেয়ার পরে সহযোগীদের বিচার করার সুযোগ নেই। বঙ্গবন্ধু একশত ৯৫ জন যুদ্ধাপরাধীকে ক্ষমা করলেও আইন সংশোধন করেননি এবং বিচার বন্ধ করার কথা তো বলেননি।

মাহবুবে আলম বলেন, কিন্ত তারা যে বলছে ইন্দিরা, মুজিব ও ভুট্টো চুক্তির কারণে যেহেতু মুল আসামিদের ছেড়ে দেয়া হয়েছে সেহেতু এদের বিচার করা যাবে না। এই চুক্তি হয়েছিল ১৯৭৪ সনে। আর বিচার হচ্ছে ১৯৭৩ সনের করা আইনে। ৭৩ এর আইন সংশোধন করা হয়নি। এই আইনে তো বিচার চলতে কোনো বাধা নেই। ওরা এমন বক্তব্য আগেও দিয়েছিল এখনো দিচ্ছে।

অ্যাটর্নি জেনারেল বলেন, ৫ জন এক সঙ্গে হত্যাকাণ্ড ঘটালো আর চারজন পালিয়ে গেলো। তার মানে কী বাকি একজনের বিচার হবে না?

ফাঁসির রায় বহাল থাকবে কিনা এ প্রশ্নের জবাবে বলেন, আমিতো আশাবাদী।

তিনি বলেনন, ‘ওরা কোন কোন অভিযোগ থেকে খালাস চেয়েছিলো-যাবজ্জীবন নিয়ে কোনো বক্তব্য রাখেনি। তাদের সাবমিশনে বুঝলাম মৃত্যুদণ্ড থেকে অব্যাহতি চায়। যা রায় হয়েছে সঠিক রায় হয়েছে। এটার পুনর্বিবেচনার কোনো প্রয়োজন এবং অবকাশ নেই। এটার দরকার। পুর্নবিবেচনা যে প্রয়োজন এ মর্মে কোনো যুক্তি তারা উপস্থাপন করতে পারেননি। আমি মৃত্যুদণ্ড বহাল চেয়েছি।  

এফএইচ/এসএইচএস/এবিএস