ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নিজামীর রিভিউ শুনানি শুরু

প্রকাশিত: ০৩:৪২ এএম, ০৩ মে ২০১৬

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর দণ্ড থেকে খালাস চেয়ে করা রিভিউ আবেদনের শুনানি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা ২৫ মিনিটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চে এ শুনানি শুরু হয়।

আদালতে নিজামীর পক্ষে শুনানি করছেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত রয়েছেন।

এর আগে গত ১০ এপ্রিল একই বেঞ্চ রিভিউ আবেদনের উপর শুনানির জন্য দিন ঠিক করে আদেশ দেন। ওই বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী।

উল্লেখ্য, বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল।

পরে রায়ের বিরুদ্ধে আপিল করলে গত ৬ জানুয়ারি বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী ও উস্কানিদাতাসহ মানবতাবিরোধী তিন অপরাধের দায়ে নিজামীর মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন আপিল বিভাগ। ওই দিন সংক্ষিপ্ত রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ।

এফএইচ/আরএস/আরআইপি

আরও পড়ুন