ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

শামসুদ্দিনসহ ৫ জনের রায় মঙ্গলবার

প্রকাশিত: ০৫:০২ এএম, ০২ মে ২০১৬

একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জের আইনজীবী শামসুদ্দিন আহমেদসহ ৫ জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আগামীকাল (মঙ্গলবার) দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল। সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ঠিক করে আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। শামসুদ্দিন আহমদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মাসুদ রানা এবং অন্যান্য আসামিদের পক্ষে শুনানি করেন রাষ্ট্রীয় খরচে ট্রাইব্যুনালের নির্দেশে নিযুক্ত আইনজীবী আব্দুস শুকুর খান।

মানবতাবিরোধী এ মামলায় আইনজীবী শামসুদ্দিন আহমেদ গ্রেফতার রয়েছেন। বাকি চার পলাতক আসামিরা হলেন- শামসুদ্দিনের সহোদর সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. নাসিরউদ্দিন আহমেদ, রাজাকার কমান্ডার গাজী আব্দুল মান্নান, আজহারুল ইসলাম ও হাফিজ উদ্দিন।

এর আগে গত ১১ এপ্রিল উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষামান রাখেন। তার আগে ২০১৫ সালের ১৩ মে পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল।

আসামি শামসুদ্দিনের পক্ষে তার আইনজীবী মাসুদ রানা এবং পলাতক বাকি চার আসামির পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আব্দুস শুকুর খান তাদের মামলায় আসামিপক্ষে যুক্তি উপস্থাপন শেষ করেন। পাশাপাশি মামলার প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানাও আসামিদের বিরুদ্ধে তাদের পাল্টা যুক্তি তুলে ধরেন। পরে উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে মামলাটি গত ১১ এপ্রিল রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন ট্রাইব্যুনাল। আজ (সোমবার) রায় ঘোষণার জন্য দিন ঠিক করে আদেশ দেন।

এফএইচ/আরএস/এমএস

আরও পড়ুন