ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

যুক্তরাষ্ট্রের নাগরিকের দুই সন্তানকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২৪ আগস্ট ২০২৪

চাকরিসূত্রে বাংলাদেশে বসবাসরত যুক্তরাষ্ট্রের এক নাগরিকের দুই সন্তানকে (বাংলাদেশে জন্ম নেওয়া) অবিলম্বে পাসপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন বিভাগকে এ আদেশ দেওয়া হয়।

ওই যুক্তরাষ্ট্রের নাগরিকের রিটে জারি করা রুলের নিষ্পত্তি করে বুধবার (২১ আগস্ট) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় দেন। আদালতে যুক্তরাষ্ট্রের নাগরিকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এহসান এ সিদ্দিক ও ব্যারিস্টার শাহনেওয়াজ।

আইনজীবীরা জানান, চাকরিসূত্রে আমেরিকান এক নাগরিক স্ত্রীসহ বাংলাদেশে বসবাস করে আসছিলেন। ২০১৩ সালের তার প্রথম সন্তান এবং ২০১৬ সালের অপর সন্তান জন্ম নেয়। পরবর্তীতে তাদের ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জন্ম সনদও দেয়।

এরপর ২০২৩ সালের ২২ মে সন্তানদের বাবা অনলাইনে ই-পাসপোর্টের জন্য আবেদন করেন। এরপর টাকাও জমা দেন। তারপর বায়োমোট্রিক করতে গেলে তাদের ফিরিয়ে দেওয়া হয়। এরপর আবেদন এবং নোটিশ দিয়েও কোনো জবাব পাননি। এ অবস্থায় তিনি গত ডিসেম্বরে হাইকোর্টের দ্বারস্থ হন।হাইকোর্ট তখন রুল জারি করে পাসপোর্ট অফিসে দেওয়া আবেদন নিষ্পত্তি করতে বলেন।

আইনজীবীর দাবি, নাগরিকত্ব আইন ১৯৫১ এর ৪ ধারা অনুসারে জন্মসূত্রে যে কেউ বাংলাদেশের নাগরিক হবে। তবে যারা বাবা কূটনৈতিক কিংবা দেশের শত্রু সে নাগরিকত্ব পাবে না। কিন্তু এ আমেরিকান নাগরিক এর মধ্যে পড়েন না। তাই তার সন্তানরা নাগরিকত্ব পেতে পারেন।

এফএইচ/এমএএইচ/জেআইএম