ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

হাইকোর্ট বিভাগেও সংস্কার দরকার: নতুন অ্যাটর্নি জেনারেল

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৭ পিএম, ১১ আগস্ট ২০২৪

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মতো হাইকোর্ট বিভাগেও সংস্কার হওয়া দরকার বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।

রোববার (১১ আগস্ট) অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

এ সময় রাষ্ট্রে প্রধান আইন কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, এরই মধ্যে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে। আশা করি, মাননীয় প্রধান বিচারপতি অতিদ্রুত দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার এই জায়গাটিকে উন্নত করবেন। অনেক ডেপুটি, সহকারী অ্যাটর্নি জেনারেল পদত্যাগ করেছেন, অনেক রুম তালা লাগানো আছে, এই ক্ষেত্রে কি করবেন জানতে চাইলে তিনি বলেন, আমরা অতিদ্রুত এই সমস্যার সমাধান করবো।

বিচারাঙ্গনে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশের এই দ্বিতীয় মুক্তিযুদ্ধের চেতনাটাই হলো অনিয়মের বিরুদ্ধে। এই সমস্ত অনিয়ম, অনাচারের বিরুদ্ধে জনগণ রুখে দাঁড়িয়েছে। আশা করি মানুষের সেই আশার আলোয় প্রভাবিত হয়ে মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সামনের দিকে এগিয়ে যাবে অন্তর্বর্তী সরকার।

 

হাইকোর্ট বিভাগ ঢেলে সাজানোর প্রয়োজন মনে করেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই মনে করি। যে কারণে জনরোষ তৈরি হয়েছে, হাইকোর্ট বিভাগে কেন হবে না।

প্রধান বিচারপতি সম্পর্কে তার মূল্যায়ন উল্লেখ করে তিনি বলেন, তিনি অক্সফোর্ড গ্রাজুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে প্রথম ক্লাস। তিনি পিএইচডি করেছেন। ওনার লেখাপড়া, শিক্ষা-দীক্ষা, চলনে বলনে কোনো কিছু কোট করার মত কিছু পাবেন না। আপনারা সাংবাদিক। আপনারা জনগনের ওয়াচডগ হিসেবে কাজ করবেন।

তিনি বলেন, ওনার (নতুন প্রধান বিচারপতি) নানা ছিলেন বাংলাদেশের অন্যতম বিচারপতি, বিচারপতি মো. ইব্রাহিম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও ছিলেন। তার মা ছিলেন ভাষাসৈনিক অধ্যাপক সুফিয়া আহমেদ। তিনি ছিলেন জাতীয় অধ্যাপক বলেও জানান অ্যাটর্নি জেনারেল।

এফএইচ/এসএনআর/জিকেএস