ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

অন্তর্বর্তী সরকার গঠনে রাষ্ট্রপতিকে মতামত দেন আপিল বিভাগ

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০১:১০ এএম, ১০ আগস্ট ২০২৪

রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনায় অন্তর্বর্তী সরকার গঠন করা যেতে পারে বলে রাষ্ট্রপতিকে মতামত দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

শুক্রবার (৯ আগস্ট) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, ‘সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের মতামত চাইতে পারেন। আইন মন্ত্রণালয় থেকে গতকাল (বৃহস্পতিবার) এ সংক্রান্ত একটি চিঠি আসে যেখানে রাষ্ট্রপতি অন্তর্বর্তী সরকার বিষয়ে সুপ্রিম কোর্টের মতামত কামনা করেন। সেই আলোকে (Special Reference No.1/24) এর মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত প্রদান করেন।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন, এরকম পরিস্থিতিতে রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনার নিমিত্তে অন্তর্বর্তী সরকার গঠন করা যেতে পারে এবং রাষ্ট্রপতি প্রধান উপদেষ্টাসহ অন্তর্বর্তী সরকারের অন্যান্য উপদেষ্টাকে নিযুক্ত করতে পারেন ও প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাকে শপথ পাঠ করাতে পারেন মর্মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত প্রদান করেছেন।’

আরও পড়ুন

বৃহস্পতিবার রাতে বঙ্গভবনের দরবার হলে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ অন্যান্য উপদেষ্টাকে শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শপথ অনুষ্ঠানে তিন বাহিনীর প্রধান, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, নতুন অ্যাটর্নি জেনারেল, ঊর্ধ্বতন সরকারি বর্তমান ও সাবেক কর্মকর্তা, পুলিশের মহাপরিদর্শকসহ বিভিন্ন শ্রেণি-পেশার আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়েন করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইএ