ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

মালয়েশিয়াকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা, জানতে চান আদালত

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৬ জুলাই ২০২৪

ভিসাসহ অন্য কাগজপত্র ঠিক থাকার পরও সম্প্রতি কয়েক হাজার মালয়েশিয়াগামী শ্রমিক যেতে না পারার ঘটনায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সেই সঙ্গে মালয়েশিয়ায় যেতে না পারা ক্ষতিগ্রস্তদের জমা করা টাকা সুদসহ ফেরত দেওয়ার পাশাপাশি জরিমানা দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

এছাড়া অনুসন্ধান কমিটির সুপারিশের আলোকে ঘটনায় জড়িতদের বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এ বিষয়ে প্রতিবেদন প্রতি তিনমাস পরপর দাখিল করতে নির্দেশনা দিয়েছেন আদালত।

ভিসাসহ অন্যান্য কাগজপত্র ঠিক থাকার পরও সম্প্রতি কয়েক হাজার কর্মী মালয়েশিয়ায় যেতে না পারার ঘটনায় করা রিটের শুনানি শেষে মঙ্গলবার (১৬ জুলাই) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালতে আজ শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ ও বিপ্লব পোদ্দার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি দাস।

ভিসাসহ অন্যান্য কাগজপত্র ঠিক থাকার পরও সম্প্রতি কয়েক হাজার কর্মী মালয়েশিয়ায় যেতে পারেননি। এ ঘটনার পর সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর বিষয়ে কী কী সমস্যা হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এফএইচ/এমআরএম/জেআইএম