ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রাজধানীর পয়ঃবর্জ্য ও গ্যাসলাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:২৭ পিএম, ২৩ এপ্রিল ২০২৪

রাজধানী ঢাকায় বাড়িঘর এবং রাস্তার পয়ঃবর্জ্য ও গ্যাসলাইন পরীক্ষার জন্য কমিটি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে বাদীপক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তিতাসের পক্ষে ছিলেন আইনজীবী আবুল বাশার টুটুল।

এর আগে ঢাকার সায়েন্সল্যাবে ও সিদ্দিক বাজারে দুটি ভবনে দুর্ঘটনায় একাধিক মৃত্যুর ঘটনায় জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিটটি করে। রিটে ঢাকার প্রতিটি বাড়ির ওয়াসার পয়ঃবর্জ্য নিষ্কাশন লাইন এবং তিতাসের গ্যাসলাইন যথাযথ আছে কি না তা পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়। ওই রিটের শুনানি নিয়ে এ আদেশে দিলেন আদালত।

আইনজীবী মনজিল মোরসেদ জাগো নিউজকে বলেন, শুনানি শেষে আদালত ওয়াসাকে একটি কমিটি করতে নির্দেশ দিয়েছেন। তাতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুজন প্রতিনিধি, তিতাস গ্যাসের একজন ও রাজউকের একজন প্রতিনিধির সমন্বয় পাঁচ সদস্যের কমিটি করে ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া লাইন পরীক্ষা করে কোনো ত্রুটি পেলে তা সংশোধন করার নির্দেশনা দেন আদালত।

শুনানিতে এই আইনজীবী বলেন, ঢাকা শহরের প্রতিটি বাড়িতে ওয়াসার যে পয়ঃ নিষ্কাশন ও তিতাস গ্যাসের লাইন দেওয়া হয়েছে, তা সময়ে সময়ে পরীক্ষা করার বিধান রয়েছে। কিন্তু কর্তৃপক্ষ তা না করায় অনেক সময় দুর্ঘটনা ঘটে। এতে মানুষ মারা যায়। এ ধরনের অযাচিত মৃত্যু থেকে মানুষকে রক্ষার জন্য ওয়াসা ও তিতাস গ্যাসকে যথাযথ ভূমিকা পালনের নির্দেশনা দেওয়া প্রয়োজন।

এফএইচ/জেডএইচ/এএসএম