ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

জিআই পণ্যের তালিকা করে দাখিলের নির্দেশ হাইকোর্টের

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:২০ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশের সব ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্যের তালিকা ও জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার যোগ্য এমন সব পণ্যের তালিকা প্রস্তুত করে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ১৯ মার্চের মধ্যে শিল্প সচিব, বাণিজ্য সচিব, পাট সচিব, কৃষি সচিবসহ পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরকে এ তালিকা দাখিল করতে বলা হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সারওয়াত সিরাজ শুক্লা।

আরও পড়ুন

রুলে জিআই পণ্য হওয়ার যোগ্য এমন সব পণ্যের তালিকা তৈরিতে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা ও ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। শিল্প সচিব, বাণিজ্য সচিব, পাট সচিব, কৃষি সচিব, সংস্কৃতি সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে সারওয়াত সিরাজ শুক্লা বলেন, বাংলাদেশে যে পণ্যগুলো জিআই হিসেবে রেজিস্ট্রেশন হয়ে গেছে, সেই পণ্যগুলোর একটি তালিকা এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে রেজিস্ট্রশনযোগ্য জিআই পণ্যের তালিকা এক মাসের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ১৯ মার্চ শুনানির জন্য দিন রাখা হয়েছে।

আরও পড়ুন

রোববার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশের সব জিআই পণ্যের তালিকা এবং জিআই হিসেবে স্বীকৃতি পাওয়ার যোগ্য এমন সব পণ্যের তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন টাঙ্গাইলের মেয়ে আইনজীবী সারওয়াত সিরাজ শুক্লা।

সম্প্রতি ভারত ‘টাঙ্গাইল শাড়িকে’ পশ্চিমবঙ্গের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিলে বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক ও সমালোচনা শুরু হয়। তখনই দেশি জিআই পণ্যের বিষয়টি আলোচনায় আসে। এরপর গত ৮ ফেব্রুয়ারি শত বছরের পুরোনো টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয় সরকার।

এফএইচ/এসএনআর/জিকেএস