ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

দুই মন্ত্রীর গাড়িতে পতাকা দেখে মানুষ লজ্জা পাবে : খন্দকার মাহবুব

প্রকাশিত: ১০:১৭ এএম, ২৭ মার্চ ২০১৬

আদালত অবমাননার দায়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের লাখ টাকা জরিমানা হওয়ার পর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন বলছেন, দুই মন্ত্রীর গাড়িতে স্বাধীন দেশের মানুষ পতাকা দেখতে চায় না। যদি তাদের গাড়িতে এই পতাকা থাকে তাহলে দেশের মানুষ লজ্জা পাবেন।

রোববার সুপ্রিমকোট আইনজীবী সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এরআগে রোববার সকালে প্রধান বিচারপতির নেতৃত্বে আট সদস্যের বেঞ্চ দুই মন্ত্রীকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেন।

খন্দকার মাহবুব বলেন, দুইজন মন্ত্রী যে ভাষায় প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারকদের নিয়ে ‘জঘন্য’ মন্তব্য করেছেন, এরপর তারা গাড়িতে জাতীয় পতাকা নিয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন। এটি দেশের জন্য মঙ্গলজনক নয়। তাদের মন্ত্রী পদে বহাল থাকা মোটেও উচিৎ নয়।

একই বিষয়ে রাষ্ট্রের সর্বোচ্চ আইনি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, তাদের মন্ত্রিত্বের ব্যাপারে সিদ্ধান্ত নেবে মন্ত্রিপরিষদ। বিষয়টি নৈতিকার সঙ্গে  জড়িত বলেও মন্তব্য করেন তিনি।

খন্দকার মাহবুব হোসেন বলেছেন, শপথ ভঙ্গের অপরাধে সর্বোচ্চ আদালত দোষী সাব্যস্ত করে দুই মন্ত্রীকে সাজা দিয়েছেন। নৈতিকতার বিষয় থাকায় তাদের অবিলম্বের মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা উচিৎ। যদি তারা পদত্যাগ না করেন তবে প্রধানমন্ত্রীর উচিৎ তাদের মন্ত্রিসভা থেকে সরিয়ে নেয়া।

বারের সম্পাদক ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, দুই মন্ত্রীকে জরিমানা করে যে সাজা দেয়া হয়েছে তা লঘু দণ্ড। এই শাস্তি আরো বেশি হওয়া উচিৎ ছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকে আদালত অবমাননরা দায়ে দোষী সাব্যস্ত করে দণ্ড দেয়া হয়েছিল। তাতে তার প্রধানমন্ত্রীত্বের পদ চলে যায়। আমরা মনে করি আপিল বিভাগ দুই মন্ত্রীকে যে সাজা দিয়েছে এজন্য তাদের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করা উচিৎ।

এফএইচ/এনএফ/এবিএস

আরও পড়ুন