ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

পদযাত্রায় সংঘর্ষ

এ্যানিসহ বিএনপির ৮০ নেতাকর্মীর আগাম জামিন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৭ জুলাই ২০২৩

বিএনপি, আওয়ামী লীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় লক্ষ্মীপুর সদর থানায় করা পৃথক দুই মামলায় বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির আগাম জামিন মঞ্জুর করেছেন আদালত। একই মামলায় সাবেক সংসদ সদস্য আবুল খায়ের ভূঁইয়াসহ ১৯ বিএনপি নেতাকর্মী আগাম জামিন পেয়েছেন।

একই সঙ্গে গত ১৮ জুলাই বিএনপির কেন্দ্র ঘোষিত পদযাত্রা চলাকালে পিরোজপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা মামলায় বিএনপির ৬১ নেতাকর্মীর আগাম জামিন মঞ্জুর করেছেন একই আদালত। তাদের ৬ সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৭ জুলাই) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে জামিন আবেদনকারীদের পক্ষে এদিন শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন। তাকে সহায়তা করেন ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট সগীর হোসেন লিওন ও অ্যাডভোকেট মো. জহিরুল ইসলাম সুমন।

আইনজীবী সগীর হোসেন লিওন জানান, পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় লক্ষ্মীপুর সদর থানায় করা পৃথক দুই মামলায় আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

১৮ জুলাই লক্ষ্মীপুরে ত্রিমুখী সংঘর্ষ ও সজিব হত্যার ঘটনায় সদর মডেল থানায় ১৯ জুলাই রাতে পৃথক চার মামলা হয়। সজিব হত্যার ঘটনায় তার ভাই মো. সুজন বাদী হয়ে অজ্ঞাতপরিচয়দের আসামি করে মামলা দায়ের করেন। কমলনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আমিন রাজুর বাসভবন ও ব্যক্তিগত গাড়ি ভাঙচুরের ঘটনায় তিনি নিজেই অজ্ঞাতপরিচয় ৩০০ জনকে আসামি করে মামলা করেন।

এছাড়া দায়িত্ব পালনে বাধা ও পুলিশের ওপর হামলা চালিয়ে আহত করার ঘটনায় সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মোজাম্মেল হোসেন বাদী হয়ে মামলা করেন। বিএনপি নেতা এ্যানিকে প্রধান করে ২৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় ১৫০০ জনের বিরুদ্ধে মামলা হয়।

এছাড়া বিস্ফোরক ও নাশকতার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে সদর থানার উপ-পরিদর্শক (এসআই) আনিছুর রহমান বাদী হয়ে আরও একটি মামলা করে। এ মামলাতেও বিএনপি নেতা এ্যানি ও ৩০ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতপরিচয় এক হাজার ৫০০ জনকে আসামি করা হয়।

আইনজীবী মো. জহিরুল ইসলাম সুমন জানান, গত ১৮ জুলাই বিএনপির কেন্দ্র ঘোষিত পদযাত্রা চলাকালে বিএনপি, পুলিশ ও আওয়ামী লীগের ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় দুই মামলা হয়। ওই দুই মামলায় ১৯ জনকে হাইকোর্ট জামিন দিয়েছেন।

এফএইচ/কেএসআর/জেআইএম