ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খাদ্যমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে লিগ্যাল নোটিশ

প্রকাশিত: ০২:৪৫ পিএম, ০৭ মার্চ ২০১৬

প্রধান বিচারপতি ও বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দেওয়ায় সরকারের খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। সোমবার ডাক ও রেজিস্ট্রিযোগে এ নোটিশ পাঠানো হয়েছে বলে নোটিশ প্রেরণকারী আইনজীবী জুলফিকার আলী জুন নিজেই জানিয়েছেন।

একইসঙ্গে দুই মন্ত্রীকে নোটিশের জবাব দিতে ২৪ ঘণ্টার সময় দেয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টে রিট মামলা দায়ের করা হবে বলে জানান তিনি।

নোটিশ প্রসঙ্গে আইনজীবী জুলফিকার আলী বলেন, গত ৫ মার্চ বিভিন্ন টিভি চ্যানেলে তাদের বক্তব্য সম্প্রচার হয়েছে এবং পরদিন বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। ওই বক্তব্যে তারা বাংলাদেশের স্বাধীন বিচার বিভাগের প্রধান ও প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে নিয়ে বিভিন্ন আপত্তিকর কটূক্তিমূলক বক্তব্য প্রদান করেছেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন এবং রায়ের জন্য অপেক্ষমান (সাব-জুডিস) বিষয় নিয়ে মন্তব্য করেছেন। রায় প্রকাশের আগেই তারা আদালতের রায়ের বিষয়ে মন্তব্য করেন এবং কিভাবে উক্ত সাব-জুডিস মামলাগুলো কোনো প্রক্রিয়ায় কোন বিচারপতিকে বাদ দিয়ে পুনরায় নিষ্পত্তি করবেন তার নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন, যা সম্পূর্ণ বেআইনি, অসাংবিধানিক, স্বাধীন বিচার বিভাগের উপর নগ্ন হস্তক্ষেপ ও আদালত অবমাননার সামিল এবং প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ।

সংবিধানের ৯৪(৪) অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে নোটিশে বলা হয়, এই সংবিধানের বিধানাবলী সাপেক্ষে প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারক বিচারকার্য পালনের ক্ষেত্রে স্বাধীন থাকবেন।

ওই দুই মন্ত্রীর বক্তব্য কেন বেআইনি, অসাংবিধানিক, আদালত অবমাননাকর হিসাবে গণ্য করা হবে না, তা জানাতে ২৪ ঘণ্টা সময় দেয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের হাইকোর্টে রিট মামলা দায়ের করা হবে বলেও নোটিশে বলা হয়।

এফএইচ/আরএস/এবিএস