ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সালমান শাহকে নিয়ে ‘বুকের মধ্যে আগুন’ প্রদর্শন বন্ধে রুল

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০৪ এপ্রিল ২০২৩

ঢাকাই চলচ্চিত্রের অমর নায়ক সালমান শাহর জীবনী ও মৃত্যুরহস্য নিয়ে কল্পিত ঘটনার পটভূমিতে নির্মিত ড্রামা সিরিয়াল ‘বুকের মধ্যে আগুন’র প্রদর্শন বন্ধ করতে কেন পদক্ষেপ নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সালমান শাহর মা নীলা চৌধুরীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (৪ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলম এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম হইচই অ্যাপে মুক্তি পেয়েছে এই ড্রামা সিরিয়ালটি।

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও পরিচালক তানিম রহমান অংশুসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার চৌধুরী মোর্শেদ কামাল টিপু।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সগির আনোয়ার, ব্যারিস্টার চৌধুরী মোর্শেদ কামাল টিপু। সঙ্গে ছিলেন আইনজীবী একে খান উজ্জ্বল, এম রহমান রাহাত, অ্যাডভোকেট বিরোজা বালা ও শারমিন রহমান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

ব্যারিস্টার চৌধুরী মোর্শেদ কামাল টিপু বলেন, ২৭ বছর আগে ১৯৯৬ সালে সালমান শাহ মারা যান। তার মৃত্যুরহস্য এখনো উৎঘাটন হয়নি। সালমান শাহর মৃত্যু নিয়ে এখনো মামলা চলমান। ফৌজধারী মামলা চলমান অবস্থায় কাল্পনিক ড্রামা সিরিয়াল তৈরি সম্পূর্ণ বেআইনি। যা চলমান মামলার কার্যক্রমের গতিকে ব্যাহত করবে।

‘বুকের মধ্যে আগুন’ ড্রামা সিরিয়াল দেখে মনে হয়েছে, সেখানে অনেকাংশে সালমান শাহ ও তার মা নীলা চৌধুরীকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। যা সংবিধানের আর্টিকেল ৩২ এবং ব্যক্তি স্বাধীনতার পরিপন্থি। যা ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে গুরুতর শাস্তিযোগ্য অপরাধ।

আইনজীবী চৌধুরী মোর্শেদ কামাল টিপু বলেন, বুকের মধ্যে আগুন ড্রামা সিরিয়ালে সালমান শাহ ও তার মা নীলা চৌধুরীর জীবনী নিয়ে মিথ্যা ও মনগড়া তথ্য অসম্মানজনকভাবে উপস্থাপন করা হয়েছে।

সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম হইচই অ্যাপে মুক্তি পেয়েছে ওয়েব সিরিজটি। মুক্তির পর সিরিজটি সমালোচনার মুখে পড়েছে। যারা দেখেছেন তারা জানিয়েছেন, এই সিরিজটি প্রয়াত নায়ক সালমান শাহর জীবনের বিভিন্ন ঘটনা থেকে নির্মিত। এতে এসপি গোলাম মামুনের চরিত্রে অভিনয় করেছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা অপূর্ব।

‘বুকের মধ্যে আগুন’ স্ট্রিমিংয়ের আগে গত ৫ ফেব্রুয়ারি সালমান শাহর পরিবারের তরফ থেকে এর নির্মাতা তানিম রহমান অংশুকে লিগ্যাল নোটিশ পাঠান সালমানের মামা আলমগীর কুমকুম।

নোটিশে দাবি করা হয়েছে, সংবাদ মাধ্যমের কল্যাণে তারা জেনেছেন এটি সালমান শাহকে নিয়ে নির্মাণ করা হয়েছে। মুক্তি বন্ধ না করলে আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ওটিটি প্ল্যাটফর্মটিতে আট পর্বের এই ড্রামা সিরিয়াল প্রচার হচ্ছে।

এতে দেখা গেছে, সালমান শাহ যা যা করতেন ঠিক তেমনভাবে ‘বুকের মধ্যে আগুন’-এর আরমান চরিত্রে অভিনয়ের চেষ্টা করেছেন ইয়াশ রোহান।

সালমান শাহর আদলে সিরিজে যেমন আরমান চরিত্রে আছেন ইয়াশ রোহান, তেমনই তার স্ত্রীর (সামিরা) মতো অবিকল দেখা গেছে তমা মির্জাকে। মা নীলা চৌধুরীর মতো লেগেছে তানিয়া আহমেদকে, রাজনীতিবিদ হুসাইন মোহাম্মদ এরশাদের গেটআপে তৌকীর আহমেদ, প্রযোজক আজিজ মোহাম্মদ ভাইয়ের অবয়বে তারিক আনাম খানের মিল পেয়েছেন দর্শক। একই সঙ্গে শাহানাজ সুমি অভিনয় করেছেন শাবনূরের চরিত্রে! সালমান শাহের জীবনের গল্পের সঙ্গে অনেকটাই মিলে যাচ্ছে সিরিজটি।

তবে হইচই থেকে প্রচার করা হচ্ছে, রহস্যজনকভাবে নব্বইয়ের দশকের একজন সুপারস্টার ও স্টাইল আইকন মারা যান। সেই মৃত্যুরহস্য উন্মোচন করবেন অপূর্ব। সিরিজটির কাহিনি সালমান শাহর মৃত্যুরহস্য ঘিরে কি না তা পরিষ্কার করেনি কর্তৃপক্ষ। গল্পে দেখানো হয়েছে, সেই সুপারস্টার নায়কের ভক্ত হলেন অপূর্ব।

এফএইচ/এমকেআর/এএসএম