ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

প্যারোলে মুক্তির পর ডান্ডাবেড়ি পরানোর বৈধতা চ্যালেঞ্জ করে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০২ পিএম, ২৪ জানুয়ারি ২০২৩

কারাগারে থাকা বিভিন্ন রাজনৈতিক দলের ব্যক্তিদের প্যারোলে মুক্তির পর ডান্ডাবেড়ি পরানো রোধ ও এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর যুক্ত করে জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিএনপির আইনবিষয়ক সম্পাদক, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এ রিট দায়ের করেন।

আরও পড়ুন: ডান্ডাবেড়ি-হাতকড়ার অপব্যবহার বন্ধে ১০ আইনজীবীর লিগ্যাল নোটিশ

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও কারা মহাপরিদর্শককে (আইজি প্রিজন) বিবাদী করা হয়েছে।

রিট দায়েরের বিষয়টি নিশ্চিত করে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, প্যারোলে মুক্তি দেওয়ার পর ডান্ডাবেড়ি পরানো নিয়ে একটি রিট আবেদন করেছি।

আরও পড়ুন: ডান্ডাবেড়ি-হাতকড়া নিয়েই মায়ের জানাজা পড়ালেন বিএনপি নেতা

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে আমরা পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে দেখেছি কারাগারে থাকা রাজনৈতিক দলের নেতা ও বিভিন্ন ব্যক্তিকে তাদের নিকটাত্মীয়র জানাজায় অংশগ্রহণের জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে। প্যারোলে মুক্তি পাওয়া ব্যক্তিদের ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসা হয়েছে। এটা অমানবিক। আমাদের সংবিধানও এটা সমর্থন করে না।

আরও পড়ুন: মায়ের জানাজায় ডান্ডাবেড়ি পরানো মৌলিক মানবাধিকার পরিপন্থি

এদিকে ডান্ডাবেড়ি পরানো বন্ধ করতে এবং একটি নীতিমালা করার জন্য সরকারকে গত ২২ জানুয়ারি আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী।

এফএইচ/বিএ/এমএস