ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বিশ্বজিৎ হত্যা মামলার আপিলে একজনের জামিন স্থগিত

প্রকাশিত: ০৬:৩৩ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৬

চাঞ্চল্যকর বিশ্বজিৎ দাস হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি এএইচএম কিবরিয়াকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসামি কিবরিয়ার পক্ষে ছিলেন, সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ূন, এএম আমিন উদ্দিন। অপরদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০১৩ সালের ১৮ ডিসেম্বর বিচারিক আদালত বিশ্বজিৎ দাস হত্যা মামলার রায়ে আটজনকে ফাঁসি ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। দণ্ডাদেশ পাওয়া ২১ আসামির সবাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী। ফাঁসির দণ্ডাদেশ  পাওয়া আটজন আসামি হলেন, রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জিএম রাশেদুজ্জামান শাওন, সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা, রাজন তালুকদার ও মীর নূরে আলম লিমন।

আর যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছেন, গোলাম মোস্তফা, এ এইচ এম কিবরিয়া, ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল-আমিন, রফিকুল ইসলাম, মনিরুল হকপাভেল, কামরুল হাসান ও মোশাররফ হোসেন।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের অবরোধের মধ্যে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে বিশ্বজিৎকে হত্যা করা হয়।

এ মামলায় হাইকোর্ট কিবরিয়াকে ৩ ফেব্রুয়ারি জামিন দেন। এ জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ চেম্বারে আবেদন করলে ১৪ ফেব্রুয়ারি জামিন স্থগিত করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়। বৃহস্পতিবার আপিল বিভাগ চেম্বার বিচারপতির দেয়া স্থগিতাদেশ বহাল রাখেন।

এফএইচ/এমজেড/এবিএস