ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

জনসম্মুখে ধূমপান বন্ধে পদক্ষেপ কেন নয় : হাইকোর্ট

প্রকাশিত: ১১:৫৮ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

জনসম্মুখে (পাবলিক প্লেসে) ধূমপান বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাবলিক প্লেস বলতে হলো- ইউনিভার্সিটি, কলেজ, স্কুল, অফিস-আদালত, লাইব্রেরি, রেলস্টেশন, বাসস্টেশন, লঞ্চস্টেশন এবং গাড়ি চালানো অবস্থায়।

একই সঙ্গে রুলে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর দুটি ধারা বাস্তবায়নে কেন পদক্ষেপ নেওয়া হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।   

এক আইনজীবীর করা রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারি করেন। আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী জে আর খাঁন রবিন। তার সঙ্গে ছিলেন শাম্মী আক্তার। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোখলেছুর রহমান।

জে আর খাঁন রবিন সাংবাদিকদের জানান, আইনের ৭ ধারায় ধূমপান এলাকার ব্যবহার ও ৮ ধারার সতর্কতামূলক নোটিশ প্রদর্শনের কথা রয়েছে। কিন্তু  কর্তৃপক্ষ ওই আইনের যথাযথ বাস্তবায়নের লক্ষে কোনো ধরনের দৃশ্যমান পদক্ষেপ না নেওয়া নারী-শিশুসহ সাধারণ জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে জনস্বার্থে আইনের বাস্তবায়ন এবং পাবলিক প্লেসে ধূমপান বন্ধে পদক্ষেপ নিতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী শাম্মী আক্তার ১৭ জানুয়ারি রিট আবেদন করেন।

আইনের ৭ এর ১ উপ-ধারায় বলা হয়, কোন পাবলিক প্লেসের মালিক, তত্ত্বাবধায়ক বা নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক উহাতে এবং কোনো পাবলিক পরিবহনের মালিক, তত্ত্বাবধায়ক, নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক উহাতে ধুমপানের জন্য স্থান চিহ্নিত বা নিদিষ্ট করে দিতে পারবেন।

উপধারা ২ এ বলা হয়েছে,  কোনো পাবলিক প্লেস বা পাবলিক পরিবহনে ধুমপানের স্থানের সীমানা, বর্ণনা, সরঞ্জাম এবং নিরাপত্তা ব্যবস্থা বিধি দ্বারা নির্ধারিত হবে।

আইনের ৮ ধারায় বলা হয়, ধারা ৭ এর অধীন ধূমপান এলাকা হিসেবে চিহ্নিত বা নির্দিষ্ট স্থানের বাইরে প্রত্যেক পাবিলিক প্লেসের মালিক, তত্ত্বাবধায়ক, নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক উক্ত স্থানের এক বা একাধিক জায়গায় এবং পাবলিক পরিবহনের মালিক, তত্ত্বাবধায়ক, নিয়ন্তণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক সংশ্লিষ্ট যানবাহনে “ধূমপান হতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ” সম্বলিত নোটিশ বাংলায় এবং ইংরেজি ভাষায় প্রদর্শন করিবার ব্যবস্থা করিবেন।

 এফএইচ/এএইচ/আরআইপি