ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

তারেক রহমানের শাশুড়ির আবেদন খারিজ

প্রকাশিত: ১০:৩৪ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর সম্পদের হিসাব জমা না দেয়া সংক্রান্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় অভিযোগপত্র বাতিল চেয়ে করা আবেদন খারিজ করেছেন আদালত।

ফলে সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে বিচারিক আদালতে মামলাটি চলতে আর কোনো আইনগত বাধা নেই বলে জানান আইনজীবীরা।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। পরে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের এ কথা জানান।

আদালতে ইকবাল মান্দ বানুর পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। গত ৩১ জানুয়ারি শুনানি শেষে বিষয়টি আদেশের জন্য রাখা হয়েছিল।
 
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, আদালত পর্যবেক্ষণসহ সৈয়দা ইকবাল মান্দ বানুর রিট আবেদনটি খারিজ করেছে। আদেশের কপি পেলে পর্যবেক্ষণের বিষয়ে বিস্তারিত জানা যাবে।

তিনি বলেন, সম্পদের হিসাব বিরবণী চেয়ে সৈয়দা ইকবাল মান্দ বানুকে দুদক নোটিশ দিয়েছিল। তিনি নোটিশের জবাবও দেননি কিংবা সময়ও চাননি। সম্পদের বিবরণী না দেয়ায় তার বিরুদ্ধে একটি এজাহার হয়। এরপর মামলায় অভিযোগপত্র দেয়া হয়। এই অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২৬ জানুয়ারি রিট করেন তিনি।

এর আগে ২০০৭ সালের ২৯ মে ইকবাল মান্দ বানুর জামাতা তারেক রহমানকেও সম্পদ বিবরণী দাখিল করতে বলেছিল দুদক। পরে সম্পদের তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের মালিক হওয়ার অভিযোগে ওই বছর ২৬ সেপ্টেম্বর কাফরুল থানায় তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমান এবং শাশুড়ি ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দুটি মামলা করা হয়।

দুদক সূত্র জানায়, ওই মামলার অনুসন্ধান চলাকালে ইকবাল মান্দ বানুর নামে-বেনামে ‘বিপুল পরিমাণ সম্পদ থাকার তথ্য পেয়ে’ তার সম্পদের হিসাব চেয়ে আলাদা নোটিশ পাঠায় দুদক।

এফএইচ/এসকেডি/আরআইপি

আরও পড়ুন