ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খুলনা প্রিন্টিংয়ের পণ্য খালাসের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত: ১১:১৬ এএম, ২৭ জানুয়ারি ২০১৬

খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের (কেপিপিএল) বন্ড লাইসেন্স ও লক বিন (বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর) স্থগিতের আদেশ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে বন্দরে আটকে থাকা ১৮টি এলসির মাধ্যমে কেপিপিএলের আমদানি করা পণ্য ১৫ দিনের মধ্যে খালাসেরও নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত এক রিটে আবেদনের পরিপ্রেক্ষিতে জারি করা রুল নিষ্পত্তি করে বুধবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।
 
আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস , মো. রুহুল আমিন, ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।  অপরদিকে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল এস এম মনিরুজ্জামান ও সহকারী অ্যার্টনি জেনারেল প্রতিকার চাকমা।

রিট আবেদনকারী জানান, গত ২৬ অগাস্ট মংলা কাস্টমস হাউজ কোনো কারণ দর্শানো ছাড়াই কেপিপিএলের বন্ড লাইসেন্স ও বিন লক স্থগিতের পাশাপাশি প্রতিষ্ঠানটির আমদানি পণ্য খালাসও বন্ধ করে দেয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৫ সালে রিট করেন কেপিপিএলের চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন, যার প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ৩০ নভেম্বর হাইকোর্ট রুল জারি করেন।

রুলে জানতে চাওয়া হয় কাস্টমস হাউজের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না । বুধবার রুলের চূড়ান্ত শুনানি শেষে কেপিপিএলের পণ্য খালাস করতে নির্দেশ দেন।
 
এফএইচ/এসকেডি/এমএস