ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সংসদে প্রধান বিচারপতিকে নিয়ে বক্তব্য দুঃখজনক

প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৭ জানুয়ারি ২০১৬

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা সম্পর্কে সংসদে পাল্টা বক্তব্য দেয়া দুঃখজনক। এটা বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষণ্ন করবে। বুধবার সুপ্রিমকোর্ট বার সভাপতির কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি অভিযোগ করে বলেন, এই বিষয়ে সরকার রাজনৈতিক ইস্যু হিসেবে তাকে ( এসকে সিনহা) আনতে চাচ্ছে।  অবসরে যাওয়া বিচারপতিদের রায় লেখা এবং রায়ে স্বাক্ষর করাকে অসাংবিধানিক বলে প্রধান বিচারপতি যে বাণী দিয়েছেন তা সমর্থন করে খন্দকার মাহবুব  বলেন, অবসরে যাওয়া বিচারপতিরা রায় লিখলে বা রায়ে স্বাক্ষর করলে তা অনৈতিক হবে।

তিনি বলেন, ভারতের সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি একটি মামলার রায় যে দিন দেন সেই দিনই অবসরে যান। কিন্তু পরে তিনি রায়ে আর স্বাক্ষর করেননি।

মাহবুব হোসেন আরো বলেন, প্রধান বিচারপতি যেটা বলেছেন আইনের বিধান মোতাবেক অবসরে যেয়ে রায় লেখা আইন সম্মত হবে না। বিচারপতিরা শপথের পর দায়িত্ব গ্রহণ করেন। অবসরে গেলে আর শপথ থাকে না। এজন্য অবসরে যাওয়ার পর রায় লেখা বা স্বাক্ষর করা আইন সম্মত নয়।

তিনি বলেন, আমাদের জাতীয় অনেক গুরুত্বপূর্ণ মামলার রায় অবসরে যাওয়ার পর লেখা হয়েছে। এটা ঠিক হয়নি। এতে বিচার প্রার্থীরা হয়রানির শিকার হয়েছে। ভবিষ্যতে যাতে এটা না হয় সেটাই প্রধান বিচারপতির বক্তব্যের মূল উদ্দেশ্য ছিল।

উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি উপলক্ষে সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে দেয়া এক বাণীতে বলেন, বিচারপতিরা অবসরে যাওয়ার পর রায় লেখা অসাংবিধানিক।

এফএইচ/এসকেডি/আরআইপি