ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

জামালপুরের ৮ রাজাকারের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ

প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৬ জানুয়ারি ২০১৬

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের ৮ রাজাকারের বিরুদ্ধে ১৭তম সাক্ষী আয়নাল হোসেন এবং ১৮তম সাক্ষী মো. আজিজুর রহমানের সাক্ষ্যগ্রহণ ও জেরা করা হয়েছে।

মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এই সাক্ষ্য ও জেরা কার্যক্রম অনুষ্ঠিত হয়। মামলার পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য আগামীকালও দিন ধার্য রয়েছে।

প্রসিকিউশনের পক্ষে সাক্ষীদের জবানবন্দী গ্রহণে সহযোগিতা করেন প্রসিকিউটর তুরিন আফরোজ ও প্রসিকিউটর তাপস কান্তি বল। মামলায় গ্রেফতারকৃত দুই আসামি এসএম ইউসুফ আলী এবং অ্যাডভোকেট শামসুল হকের পক্ষে সাক্ষীদের জেরা করেন আইনজীবী এ ওয়াই মাশিউজ্জামান।

মামলার পলাতক আসামি আব্দুল বারী, হারুন, আবুল হাশেম, মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন ও মো. আব্দুল মান্নানের পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী জেরা করেন।

গত বছর ২৫ মার্চ এ মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। আসামিদের বিরুদ্ধে ৯২ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে হত্যা, লাশ গুম, লুটপাট, নির্যাতন ও অপহরণসহ ১০ ধরনের মানবতাবিরোধী অপরাধ সংঘঠনের পাঁচটি সুনির্দিষ্ট অভিযাগ আনা হয়। মামলায় আসামিদের বিরুদ্ধে ৪০ জনকে সাক্ষী করা হয়েছে।

এফএইচ/এসকেডি