ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বিচারাঙ্গনে ই-কোর্ট ব্যবস্থা প্রবর্তন হচ্ছে

প্রকাশিত: ০৯:০১ এএম, ২০ জানুয়ারি ২০১৬

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বিচারাঙ্গনের সুবিধার্থে (উচ্চ ও নিম্ন) আদালতে ই-কোর্ট ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে একটি প্রকল্প প্রক্রিয়াধীন।

বাংলাদেশের ২১ তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তিতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা এক বাণীতে তিনি একথা জানান।

বাণীতে প্রধান বিচারপতি তার দায়িত্ব পালনের এক বছরে মামলা জট নিরসনে গৃহীত পদক্ষেপ, বিচার বিভাগের ডিজিটালাইজেশন, মামলা ব্যবস্থাপনা, আদালত সংস্কার, বিচারকদের প্রশিক্ষণ, মামলা নিষ্পত্তির হার, দেশের আদালত সমূহের অবকাঠামোগত উন্নয়ন ও বিভিন্ন আদালত পরিদর্শনের তথ্য তুলে ধরেন।

সুপ্রিম কোর্টের অনলাইনে কজলিস্ট প্রকাশ, অনলাইনে উচ্চ আদালত কর্তৃক দেয়া জামিন সম্পর্কে নিশ্চিত হওয়ার ব্যবস্থা প্রবর্তন, সুপ্রিমকোর্ট অনলাইন বুলেটিনে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের গুরুত্বপূর্ণ রায় এবং সেগুলোর রেসিও ডিসাইডেন্ডি হেডনোট আকারে প্রকাশের কথা প্রধান বিচারপতির বাণীতে উল্লেখ করা হয়।

সুপ্রিম কোর্টে ডে-কেয়ার সেন্টার প্রতিষ্ঠা, সুপ্রিম কোর্টের জাদুঘরের আধুনিকায়ন, মেডিকেল সেন্টারের সুযোগ-সুবিধা বাড়ানো ও অসহায় বিচারপ্রার্থীদের সরকারি আইনী সহায়তা দিতে সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড অফিস স্থাপনের কথাও উল্লেখ করেন প্রধান বিচারপতি।

এফএইচ/জেডএইচ/এমএস