ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

প্রত্যাশিত রায় পেয়েছি : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ০৪:৩৮ এএম, ০৬ জানুয়ারি ২০১৬

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, জাতির মেধাবী সন্তান বুদ্ধিজীবী হত্যাসহ গণহত্যা ও ধর্ষণের দায়ে আলবদর বাহিনীর সুপ্রিম কমান্ডার মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহাল থাকায় আমরা প্রত্যাশিত রায় পেয়েছি।

বুধবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ মানবতাবিরোধী মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

রায়ের কিছুক্ষণ পর সাংবাদিকদের কাছে নিয়ে স্বস্তি প্রকাশ করে বলেন, এ রায় সমগ্র জাতি ও বিচার প্রার্থীর প্রত্যাশা পূরণ করেছে। এ রায়ের মধ্য দিয়ে বুদ্ধিজীবী হত্যার অপরাধের দায় প্রতিষ্ঠিত হয়েছে।

একাত্তরের বুদ্ধিজীবী হত্যাকাণ্ড সীমাহীন অপরাধ উল্লেখ করে মাহবুবে আলম বলেন, সর্বোচ্চ শাস্তিই এ অপরাধের একমাত্র সাজা। ফাঁসি ছাড়া এর অন্য কোনো বিকল্প নেই।

রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলী বলেন, নিজামীর সর্বোচ্চ সাজার যে রায় দিয়েছে, তাতে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেনি। আসামির আপিলে যুক্তির বিপরীতে যুক্তি পেশ শেষ করেছে রাষ্ট্রপক্ষ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেয়া দণ্ডের পক্ষে যুক্তি উপস্থাপন করে তা বহাল রাখতে আর্জি পেশ করেছিল রাষ্ট্রপক্ষ।

এফএইচ/জেডএইচ/পিআর

আরও পড়ুন