ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

করোনা আক্রান্ত মুহাম্মদ ওয়াহিদুল হক ঢামেকে চিকিৎসাধীন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৯ পিএম, ১৩ জানুয়ারি ২০২২

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার সাবেক ভারপ্রাপ্ত মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ ওয়াহিদুল হক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাষ্ট্রপক্ষের ৪ নম্বর সাক্ষীর জন্য ধার্য দিনে প্রসিকিউশন আদালতকে কারা কর্তৃপক্ষের দেওয়া প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। পরে ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি কে এম হাফিজুল আলম সাক্ষীর জন্য ৪ এপ্রিল দিন ধার্য রেখেছেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

আব্দুস সাত্তার পালোয়ান জাগো নিউজকে জানান, কারা কর্তৃপক্ষ রাষ্ট্রপক্ষের মাধ্যমে আদালতকে জানিয়েছেন গত ২৬ ডিসেম্বর মুহাম্মদ ওয়াহিদুল হককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যায় তিনি কোভিড আক্রান্ত। এ কারণে আজ নির্ধারিত দিনে তাকে আদালতে হাজির করা হয়নি। এরপর আদালত সাক্ষীর জন্য ৪ এপ্রিল দিন রেখেছেন।

২০১৮ সালের ২৪ এপ্রিল ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। পরের দিন তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে ৫০০ থেকে ৬০০ মানুষকে মেশিনগানে হত্যার অভিযোগ রয়েছে। ২০১৯ সালের ১৬ অক্টোবর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এনএসআইয়ের এই সাবেক কর্মকর্তা ১৯৬৬ সালের ১৬ অক্টোবর পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত সেখানে থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থানের পর ১৯৭৪ সালে দেশে ফেরেন।

ওই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন। পরে ১৯৭৬ সালে পুলিশবাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআইয়ের ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সর্বশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

এফএইচ/বিএ/জিকেএস