ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রিয়াজ-ওয়ায়েজের পরবর্তী শুনানি ২৩ ফেব্রুয়ারি

প্রকাশিত: ০২:১১ পিএম, ০৪ জানুয়ারি ২০১৬

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রিয়াজ উদ্দিন ফকির ও পলাতক ওয়ায়েজউদ্দিনের পরবর্তী শুনানির জন্য আগামী ২৩ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেছেন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে  চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়ারও নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

সোমবার ট্রাইব্যনুালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।  এদিন আদালতে উপস্থিত ছিলেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা। শুনানিতে তিনি তদন্ত প্রতিবেদন প্রস্তুত করার জন্য আরো দুই মাসের সময় দরকার বলে আবেদন করেন। তারিই পরিপ্রেক্ষিতে আদালত এই দিন ঠিক করে দেন।
 
২০১৫ সালের ১১ আগস্ট আমজাদ ও রিয়াজকে ফুলবাড়িয়া উপজেলার কেশরগঞ্জ ও ভালুকজান গ্রাম থেকে গ্রেফতার করে পুলিশ। ৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ করেছেন বলে তিন জনকে আসামি করে ফুলবাড়িয়ার রাজাকার বাহিনীর প্রধান আমজাদ হাজী ও আলবদর বাহিনীর প্রধান রিয়াজউদ্দিন ফকির এবং ওয়াজউদ্দিনের বিরুদ্ধে মামলা করা হয়।

গত বছরের ১২ আগস্ট ময়মনসিংহ থেকে দুই আসামিকে ট্রাইব্যুনালের উদ্দেশ্যে নিয়ে আসার পথে সড়ক দুর্ঘটনায় পড়ে পুলিশের প্রিজন ভ্যান। এতে চার পুলিশ ও আসামি আমজাদ হাজী গুরুতর আহত হন। পরে আমজাদকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসা চলার সময় আমাজত মারা যান। ফলে বর্তমানে রিয়াজ উদ্দিন ফকির ও পলাতক ওয়াজউদ্দিন এই দুই ব্যাক্তি ওই মামলার আসামি। ইতোমধ্যে রিয়াজ উদ্দিন ফকিরকে সেফহোমে নিয়ে জিজ্ঞাসা করেছে প্রসিকিউশন ও তদন্ত সংস্থা।

আমজাদ আলী, রিয়াজউদ্দিন ফকির ও ওয়াজউদ্দিনের বিরুদ্ধে একাত্তরে হত্যা-গণহত্যা, ধর্ষণ, লুটপাটসহ নানা মানবতাবিরোধী অপরাধে নেতৃত্ব দেন। এছাড়াও বহু মানুষকে হত্যা ও পাটিরায় দুই হিন্দু নারীকে ধর্ষণের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

এফএইচ/এসকেডি/আরআইপি