ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সুপ্রিমকোর্টের তালিকায় মীর কাসেমের আপিল

প্রকাশিত: ০১:৫০ পিএম, ০৪ জানুয়ারি ২০১৬

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের কেন্দ্রীয় কর্ম পরিষদের সদস্য ও দিগন্ত মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান মীর কাসেম আলীর মৃত্যুদণ্ডের খালাস চেয়ে করা আপিল শুনানি সুপ্রিমকোর্টে মঙ্গলবারের কার্যতালিকায় (কজলিস্টে) রয়েছে।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে এই মামলার শুনানি হবে বলে কার্যতালিকায় উল্লেখ করা হয়েছে। বেঞ্চের অপর বিচারপতিরা হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
 
এর আগে গত ১৮ আগস্ট মামলাটি সুপ্রিমকোর্টের কার্যতালিকায় আসলেও ওই দিন আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হয়নি।

এদিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, মামলাটি আজ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় থাকলেও প্রধান বিচারপতির নেতৃত্বাধীন নিয়মিত বেঞ্চ না থাকায় মীর কাশেম আলীর আপিল শুনানি হয়নি। আবারও তালিকায় আসলে মামলাটি শুনানি হবে বলে জানান রাষ্ট্রের এই আইন কর্মকর্তা।

গত ২৮ মে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত মীর কাশেম আলীর আপিলের মামলার শুনানি অনুষ্ঠিত হয়।পরে আদালত আসামি ও রাষ্ট্রপক্ষকে আপিলের সার সংক্ষেপ দাখিলের জন্য আরো চার সপ্তাহের সময় দেন।
 
ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে মীর কসেম আলীর পক্ষে ২০১৪ সালের ৩০ নভেম্বর সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায়  আবেদন করেন। মীর কাশেম আলীর পক্ষে আপিল করেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন।

এফএইচ/এসকেডি/পিআর