ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে হাইকোর্টের রুল

প্রকাশিত: ০৮:৫৩ এএম, ১৪ ডিসেম্বর ২০১৫

গ্যাস  ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্বান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। অপর এক রুলে একইসঙ্গে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে গণশুনানি করতে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আবেদন কেন পুনঃবিবেচনা করা হবে না তাও  জানতে চেয়েছেন আদালত।  

সোমবার কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) করা একটি রিট আবেদনের শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের বেঞ্চ এ রুল জারি করে। আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও ওই কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।  

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাইফুল আলম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি  জেনারেল মোখলেসুর রহমান।  

এ বিষয়ে রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট সাইফুল আলম সাংবাদিকদের বলেন, গত ২৭ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্বান্ত  নেওয়া হয়। এ সিদ্বান্তের বিরুদ্ধে গত সেপ্টেম্বর মাসে রিট দায়ের করেন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

রিটে বলা হয়,  নিয়ম অনুযায়ী ৯০ দিনের মধ্যে গণশুনানি করে দাম বাড়ানোর সিদ্বান্ত নিতে হবে। কিন্তু বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এক্ষেত্রে তা না করে নিজেরা সিদ্বান্ত নিয়ে নেয়। যা আইনী প্রক্রিয়ায় হয়নি। তাই আাদলত  আজ রিটের শুনানি শেষে রুল জারি করেছেন।

এফএইচ/জেডএইচ/এমএস