ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

২৫ মামলা বিচারাধীন, অপেক্ষায় আরো ৬২২

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৭ এএম, ১১ ডিসেম্বর ২০১৫

২০১০ সালের ২৫ মার্চ এবং ২০১২ সালের ২২ মার্চ মানবতাবিরোধীদের বিচারের জন্য দু’টি ট্রাইব্যুনাল গঠন করা হয়। যা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) নামে পরিচিত। ট্রাইব্যুনাল দু’টিতে এ পর্যন্ত ২১টি মামলা নিষ্পত্তি হয়েছে,  তদন্তাধীন রয়েছে ২৫টি মামলা এবং অপেক্ষায় রয়েছে আরো ৬২২টি অভিযোগ। এসব মামলায় যুদ্ধকালীন সময়ে হত্যাকাণ্ড থেকে ধর্ষণের অভিযোগ রয়েছে।

তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী মোহাম্মদ আবদুল হান্নান খান বলেন, আমরা মোট ৬৫৮টি অভিযোগ পেয়েছি। এর মধ্যে ৩৬টির তদন্ত সম্পন্ন করেছি। এই মুহূর্তে বিশাল এ তালিকা থেকে আমরা আরো ২৫টি মামলা তদন্ত করছি।

তবে বিপুলসংখ্যক মামলা তদন্তে বিরাট সাফল্যের পাশাপাশি তদন্ত সংস্থাটি বেশকিছু সমস্যা মোকাবিলা করছে, আর এর প্রধানত সমস্যা ‘জনবল’ বলেও জানান তিনি।

প্রথম ট্রাইব্যুনাল গঠনের দুই বছর পর দ্বিতীয় ট্রাইব্যুনাল গঠন করা হলেও দ্বিতীয় আইসিটিতেই প্রথম মামলা নিষ্পত্তি হয়। জামায়াত নেতা মওলানা আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারকে মৃত্যুদণ্ড দেয়া হয় ২০১৩ সালের ২১ জানুয়ারি। বাচ্চু রাজাকার এখনও পলাতক রয়েছে।

একই ট্রাইব্যুনাল (ট্রাইব্যুনাল-২) ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি জামায়াত নেতা আবদুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। পরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তাকে মৃত্যুদণ্ড দেয় এবং ২০১৩ সালের ১২ ডিসেম্বর তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

প্রথম ট্রাইব্যুনাল ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াতের নায়েবে আমীর দেলোয়ার হোসেন সাঈদীকে মৃত্যুদণ্ড দিয়ে তাদের রায় প্রদান শুরু করেন। তবে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর উচ্চ আদালত সাঈদীর দণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন। এছাড়া প্রথম ট্রাইব্যুনালে সর্বশেষ রায়ে বাগেরহাটের রাজাকার কমান্ডার শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টারকে মৃত্যুদণ্ড এবং তার সহচর খান আকরাম হোসেনকে আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করেন।

সূত্রে জানা যায়, ট্রাইব্যুনাল-১ এ এখন ৪টি মামলা চলছে। আরো ১৫টি মামলা অপেক্ষমান রয়েছে। এ ৪টির মধ্যে নেত্রকোনার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননী রাজাকারের মামলা প্রায় শেষ পর্যায়ে।

এদিকে, ট্রাইব্যুনাল-১ এ জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্য দেন। পরে রায় চ্যালেঞ্জ করে নিজামী উচ্চ আদালতে আপিল করে। আগামী ৬ জানুয়ারি আপিল বিভাগ এর রায় ঘোষণার দিন ধার্য রয়েছে।

এছাড়া আপিল বিভাগে আরো যাদের মামলার শুনানি হবে তার মধ্যে রয়েছে- মীর কাশেম আলী, সৈয়দ মোহাম্মদ কায়সার, মওলানা আবদু সুবহান ও এটিএম আজহারুল ইসলাম।

সর্বশেষ মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর করা হয়।

আরএস/পিআর

আরও পড়ুন