ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

জামায়াতের আমিরের বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের নির্দেশ

প্রকাশিত: ০২:১৯ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেক মণ্ডলের বিরুদ্ধে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত ও অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে মামলার শুনানির জন্য ওই দিন ধার্য করেছেন আদালত।

বুধবার ট্রাইব্যুনালের সিনিয়র সদস্য বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ট্রাইব্যুনাল এই আদেশ দেন। আাদলতের শুনানিতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন  প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন।

এর আগে গত ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার উদ্দেশ্যে কয়েকজন সহযোগীকে নিয়ে গোপন বৈঠকের অভিযোগে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। পরে একাত্তরে নিহত মোস্তফা গাজী নামে একজনকে হত্যার অভিযোগে তাকে ট্রাইব্যুনালের  নির্দেশে গ্রেফতার দেখানো হয়।

১৯৭১ সালে শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার দায়ে ২০০৯ সালের ২ জুলাই তার বিরুদ্ধে  মামলা করেন রুস্তম আলীর ছেলে গাজী নজরুল ইসলাম।  মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর নেতৃত্ব দিয়ে কয়েকটি হত্যা, ধর্ষণসহ হিন্দু পরিবারের জমি ও বাড়ি দখলের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এফএইচ/এসকেডি/এমএস